• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ৩১২ রান


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ০৭:১০ পিএম
সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ৩১২ রান

ঢাকা: এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের উৎসব করতে চায় টাইগাররা। সেই লক্ষ্য পুরণে টাইগারদের প্রয়োজন ৩১২ রান। এর আগে ব্যাট করতে নেমে তাসকিন আহমেদের হ্যাটট্রিকে ৩১১ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

মঙ্গলবার (২৮ মার্চ) ডাম্বুলায় নিজেদের ২০০তম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক উপল থারাঙ্গা। ব্যাট করতে নেমে প্রথম ওভারে ৯ রান নিয়ে দারুন শুরুর ইঙ্গিত দিয়ে ছিল লঙ্কান দুই ওপেনার। তবে নিজের দ্বিতীয় ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার দ্বিতীয় ওভারেই ওপেনার দানুশকা গুনাথিলা মুশফিকের তালুবন্দি হয়ে সাঝঘরে ফেরেন।

শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা। তবে কুশল মেন্ডিস আর উপুল থারাঙ্গার সতর্ক ব্যাটিংয়ে শুরুর ধাক্কা কাটিয়ে উঠেছে স্বাগতিকরা। ১৮ রানে প্রথম উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেট জুটিতে ১১১ রানের জুটি গড়েন তারা। ক্যারিয়ারের ৩১তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়ে মাহমুদউল্লাহর থ্রোতে রানআউট হয়ে বিদায় নেন থারাঙ্গা।

তবে এক প্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন কুশাল মেন্ডিস। চন্দিমালকে নিয়ে ৮৩ রানের জুটি গড়েন মেন্ডিস। এরপর মোস্তাফিজের শিকার হন চন্দিমাল। এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে ২৪ রান করেন চন্দিমাল। তবে সেঞ্চুরিয়ান মেন্ডিজ শ্রীলঙ্কার সংগ্রহকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তাকে থামান তাসকিন। ১০৭ বলে ১০২ রান করে তাসকিন আহমেদের বলে তাঁর হাতেই ক্যাচ দিয়ে বিদায় নেন। মেন্ডিজের ড্রাইভ করা বলটি তাসকিনের শরীরে লেগে উপরে উঠে গেলে নিজেকে সামলে সেটি তালুবন্দি করেন বাংলাদেশের এই গতি তারকা।

এরপর নতুন করে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন সিরিবর্ধনা ও গুনারত্মে। তবে তাদের জুটি বড় হতে দিলেন না মিরাজ। ৩০ রানের মাথায় সিরিবর্ধনাকে বোল্ড করে সাঝঘরে ফেরান মিরাজ। এরপর ক্রিজে আসা থিসারা পেরারাও টিকতে পারেননি বেশিক্ষণ, তাকে রানআউট করেছেন মুশফিক। এরপর দিলরুয়ান পেরেরাকেও রান আউটের ফাঁদে ফেলেন এই উইকেটরক্ষক।

এরপর জাদু দেখালেন পেসার তাসকিন আহমেদ। ইনিংসের শেষ ওভারে হ্যাটট্রিক পূরণ করেছেন এই বাংলাদেশি পেসার। ৫০তম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে শ্রীলঙ্কার তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে হ্যাটট্রিক পূরণ করেন তাসকিন। এর সাথে ৩১১ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস।

হ্যাটট্রিকসহ ৪ উইকেট শিকার করেছেন তাসকিন। এছাড়া মাশরাফি, মোস্তাফিজ ও মেহেদী একটি করে উইকেট পেয়েছেন।

সিরিজের প্রথম ম্যাচ জিতে ইতিমধ্যে ১-০ তে এগিয়ে আছে সফরকারি বাংলাদেশ। এই মাঠেই স্বাগতিকদের ৯০ রানে হারানোর পর দ্বিতীয় ওয়ানডে জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় টাইগাররা। মাশরাফির আশা প্রথম ম্যাচের ধারাবাহিকতা বজায় থাকলে শ্রীলঙ্কার বিপক্ষে ডাম্বুলাতেই সিরিজ জয় সম্ভব। লঙ্কানদের বিপক্ষে প্রথম ম্যাচ জেতার পর সেভাবে উদযাপন করেনি বাংলাদেশ। সিরিজ জিতে একবারে উদযাপন করবে সফরকারীরা। সেই হিসেবে কলম্বোতে শেষ ম্যাচ খেলার আগেই ডাম্বুলায় উদযাপনটা সেরে যেতে চায় টাইগাররা।

উইনিং কম্বিনেশন না ভেঙে দ্বিতীয় ওয়ানডেতে আগের একাদশ নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ। অপরদিকে শ্রীলঙ্কান একাদশে তিনটি পরিবর্তন এসেছে। একাদশে ঢুকেছেন নুয়ান কুলাসেকারা ও নুয়ান প্রদীপ আর অফ স্পিনার দিলরুয়ান পেরেরা। বাদ পড়েছেন লাহিরু কুমারা, সাচিথ পাথিরানা ও লাকশান সান্দকান।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুশফিকুর রহীম, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ,  তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল: উপুল থারাঙ্গা (অধিনায়ক), দানুশকা গুনাথিলা, কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, আসেলা গুনারত্নে, মিলিন্দা সিরিবর্ধনে, থিসারা পেরেরা, দিলরুয়ান পেরেরা, সুরঙ্গা লাকমল, নুয়ান কুলাসেকেরা, নুয়ান প্রদীপ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!