• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সিরিজ বোমা হামলার ১১ বছর, নিষ্পত্তি হয়নি মামলা


নিউজ ডেস্ক আগস্ট ১৭, ২০১৬, ১১:০৬ এএম
সিরিজ বোমা হামলার ১১ বছর, নিষ্পত্তি হয়নি মামলা

২০০৫ সালের এই দিনে সারাদেশে জেএমবির সিরিজ বোমা হামলায় নিহত হন ২ জন ও আহত হন দুই শতাধিক মানুষ। ন্যাক্কারজনক এ হামলার ১১ বছরেও এখনো শেষ হয়নি ৩৯টি মামলার বিচারকাজ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, সাক্ষী হাজির না হওয়ায় নিষ্পত্তিতে বিলম্ব হচ্ছে। আর পুলিশের দাবি, শীর্ষ জঙ্গিদের ফাঁসি কার্যকর ও জঙ্গি বিরোধী অভিযানে বড় ধরণের হামলার সামর্থ্য হারিছে জঙ্গি সংগঠন গুলো। তবে নিরাপত্তা বিশ্লেষকদের মত, জঙ্গি মদদদাতাদের গ্রেফতার করতে না পারলে জঙ্গি নির্মূল অসম্ভব।

২০০৫ সালের এই দিনে দেশের ৬৩টি জেলায় একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন-জেএমবি। আদালতসহ দেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় চালানো এ হামলায় নিহত হন ২ জন, আহত হন দুই শতাধিক। এ হামলার মধ্য দিয়ে জঙ্গি সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে।

এ ঘটনায় সারাদেশে মামলা হয় ১৬১টি, গ্রেফতার করা হয় সাড়ে চারশ' জনকে। এর ১১ বছরে মামলা নিষ্পত্তি হয়েছে ১২২টি। যেখানে মৃত্যুদণ্ড হয়েছে ২৮ জঙ্গির আর যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় ১৩৪ জনকে। এর মধ্যে সে সময়ের জেএমবির শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমানসহ ৬ শীর্ষ জঙ্গির ফাঁসি কার্যকর হয়। রাষ্ট্রপক্ষের আইনজীবীর দাবি, সাক্ষীর অভাবে বাকি মামলাগুলো নিষ্পত্তিতে বিলম্ব হচ্ছে।

আর কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলামের দাবি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় বড় হামলার সামর্থ্য হারিয়েছে জঙ্গি সংগঠনগুলো।

এদিকে জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের আইনের আওতায় আনতে না পারলে জঙ্গিবাদ নির্মূল সম্ভব হবে না বলে জানান নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অব. আব্দুর রশিদ।

এছাড়া এ সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির পাশাপাশি সামাজিক আন্দোলনের মাধ্যমে জঙ্গিবাদ বিরোধী গণসচেতনতা বাড়াতে পারলে জঙ্গিবাদ প্রতিরোধ করা যাবে বলেও মনে করেন তারা।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!