• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় আরো হামলা চালাবে ‍যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৮, ২০১৭, ০২:৩৩ পিএম
সিরিয়ায় আরো হামলা চালাবে ‍যুক্তরাষ্ট্র

ঢাকা: রাসায়নিক অস্ত্র হামলার জের ধরে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। তবে হামলার কয়েক কয়েক ঘণ্টা পর যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, সিরিয়ায় তারা আরো সামরিক অভিযান চালাতে পারে।

মার্কিন কর্মকর্তারা সিরিয়ার বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থার ইঙ্গিত দিয়েছেন। সিরিয়ায় মার্কিন হামলা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়। সেখানে তুমুল বিতর্ক হয়।

বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে বলে দিয়েছেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার বন্ধ আর নিরস্ত্রীকরণ ব্যাপকভাবেই জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত। যুক্তরাষ্ট্র এটাই শুধু নিশ্চিত করার চেষ্টা করছে, যাতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যেন রাসায়নিক অস্ত্র ব্যবহার না করেন।

আবার এই বিতর্কের মধ্যেই মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানোশিন বলেছেন, সিরিয়ার বিরুদ্ধে আরো কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে।

সিরিয়ার একটি শহরে রাসায়নিক হামলা চালায় সিরিয়ার সরকারি বাহিনী। এর জের ধরে শুক্রবার (৭ এপ্রিল) সিরিয়ার একটি বিমান ঘাঁটিতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ থেকে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এই অভিযানে নিহত হয় অন্তত ছয়জন।

এর আগে ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযান চালানোর নজির থাকলেও সিরিয়ার কোনো সরকারি ঘাঁটিতে এটাই প্রথম মার্কিন হামলা।

সিরিয়ায় মার্কিনি অভিযানকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন দাবি করে নিন্দা জানিয়েছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত সাফ্রোনকভ বলেছেন, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে সন্ত্রাসীদেরই উৎসাহিত করছে। সিরিয়ায় একটি শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!