• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সিরিয়ার আফরিন অঞ্চলে তুর্কী অভিযান


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২১, ২০১৮, ১১:৫৯ এএম
সিরিয়ার আফরিন অঞ্চলে তুর্কী অভিযান

ঢাকা: সিরিয়ার কুর্দি অধ্যুষিত উত্তরাঞ্চলে সামরিক অভিযান চালাচ্ছে তুরস্ক। তুরস্কের যুদ্ধবিমানগুলো আফরিন অঞ্চলে কুর্দি মিলিশিয়াদের অবস্থান লক্ষ্য করে বোমা বর্ষণ করেছে। গত কদিন ধরেই তুরস্ক সেখানে কুর্দি অবস্থানগুলোর ওপর কামানের গোলা বর্ষণ করছিল।

সিরিয়ার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্ক তাদের এই অভিযানের নাম দিয়েছে অপারেশন ‘অলিভ ব্রাঞ্চ’। তুর্কী সেনাবাহিনী বলছে গ্রিনিচ মান সময় শনিবার (২০ জানুয়ারি) দুপুর দুটায় তাদের অভিযান শুরু হয়।

মূলত কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজি এবং জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট তাদের এই অভিযানের লক্ষ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হচ্ছে, তুর্কী যুদ্ধ বিমানগুলো আফরিন অঞ্চলের কুর্দি অবস্থান লক্ষ্য করে বোমা হামলা চালাচ্ছে। কুর্দি গোষ্ঠী ওয়াইপিজি বলছে, কয়েকটি গ্রামে এবং আফরিন শহরে বিমান হামলা হয়েছে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানও কুর্দিদের বিরুদ্ধে তার দেশের স্থল অভিযান শুরু হয়েছে বলে ঘোষণা দেন।

তিনি সিরিয়ার এই কুর্দি মিলিশিয়াদেরকে সন্ত্রাসী বলে বর্ণনা করেন, এবং বলেন, এরা আসলে তুরস্কের ভেতর সক্রিয় বিদ্রোহী গোষ্ঠী পিকেকে-র অংশ।

তিনি আরো বলেন, পশ্চিম দিকে শুরু হওয়া এই অভিযান পরে উত্তর দিকে মনবিজ শহরকে টার্গেট করেও চালানো হবে, এবং কুর্দিদের পুরো করিডোরটি নিশ্চিহ্ন করে দেয়া হবে।

এদিকে রাশিয়া তুরস্কের এই অভিযানের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে এবং সব পক্ষের প্রতি সংযম দেখানোর জন্য আহ্বান জানিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরও এ ধরণের অভিযানে না যাওয়ার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিল। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!