• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরিয়ার অস্ত্র জর্দানের ব্লাক মার্কেটে


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৭, ২০১৬, ০৬:১৯ পিএম
সিরিয়ার অস্ত্র জর্দানের ব্লাক মার্কেটে

সিরিয়ার বিদ্রোহীদের জন্য পাঠানো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও সৌদি আরবের অস্ত্রের চালান বিক্রি হচ্ছে জর্দানের ব্লাক মার্কেট বা কালোবাজারে। অস্ত্র বহনকারী জাহাজটি জর্দানে পৌঁছানোর পরই এগুলো চুরি করে নেয় দেশটির গোয়েন্দা বাহিনী।

পরে তারা সেগুলো কালোবাজারের অস্ত্র ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয়। মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

পত্রিকাটি বলছে, গত নভেম্বরে আম্মানের পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে বন্দুক হামলায় দুই মার্কিন নাগরিকসহ যে পাঁচজনকে হত্যা করা হয়েছিল, সেখানে ওই চুরি যাওয়া অস্ত্র ব্যবহার করা হয়েছিল। জর্ডানের এক পুলিশ কর্মকর্তা ওই হামলা চালিয়েছিলেন। হামলায় যুক্তরাষ্ট্রের দুই নিরাপত্তা ঠিকাদার, একজন আফ্রিকান প্রশিক্ষক এবং দুই জর্দান নাগরিক প্রাণ হারিয়েছিলেন।

মার্কিন ও জর্দানী কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস আরো জানিয়েছে, গতবছরের শেষ দিকে সিরিয়ার বিদ্রোহীদের প্রশিক্ষণ দেয়ার জন্যই ওই অস্ত্রগুলো জর্দানে পাঠানো হয়েছিল। কিন্তু জর্দানে পৌঁছানোর পরপরই সেগুলো চুরি যায়। ফলে সেখানকার কালোবাজারে নতুন নতুন আগ্নেয়াস্ত্রের জোয়ার তৈরি হয়। জর্দানের সরকারি
কর্মকর্তারা এসব অস্ত্র বিক্রির টাকা দিয়ে আইফোন ও গাড়িসহ নানা বিলাসী সামগ্রি কেনাকাটা করেছেন বলেও পত্রিকাটি জানিয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি সিআইএ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!