• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সিরিয়ার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী নন ওবামা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২১, ২০১৬, ০৫:১৯ পিএম
সিরিয়ার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী নন ওবামা

সিরিয়ার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হতে পারছে না মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটিতে আরো বেশ কিছুদিন ধরে বিশৃঙ্খলা চলতে পারে বলে আশঙ্কা তার। পেরুতে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনের ফাঁকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করে নিজের এই হতাশার কথা জানান ওবামা।

মার্কিন এই বিদায়ী প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার রক্তক্ষয়ী সংঘাত নিয়ে গভীরে উদ্বেগে রয়েছেন তিনি। দেশটিতে একটি যুদ্ধবিরতি দরকার বলেও মনে করছেন ওবামা। ৮ বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষে আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়তে যাচ্ছেন তিনি।

সিরীয় শহর আলেপ্পো সম্পর্কে সতর্ক করে দিয়ে ওবামা বলেন, সিরিয়ার দ্বিতীয় শহরও ধ্বংসস্তূপে পরিণত হতে চলেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে রাশিয়া এবং ইরানের সমর্থন পরিস্থিতিকে অসমাধানযোগ্য করে তুলেছে বলেও মন্তব্য করেন তিনি।

পেরুর রাজধানী লিমায় প্যাসিফিক নেতাদের উদ্দেশে দেয়া ভাষণে ওবামা বলেন, ‘খুব অল্প সময়ের মধ্যে সিরিয়া সঙ্কটের সমাধানের ব্যাপারে আমি আশাবাদী নই।’

এদিকে আলেপ্পোর মানবিক বিপর্যয়ের ব্যাপারে সতর্ক করে দিয়েছে জাতিসংঘও। সংস্থাটি জানিয়েছে, আলেপ্পোকে মানবিক বিপর্যয়ের হাত থেকে রক্ষার সময় শেষ হয়ে যাচ্ছে। গত প্রায় এক সপ্তাহ ধরে শহরটিতে বিমান হামলার কারণে সেখানে নতুন করে ভয়াবহ সঙ্কট দেখা দিয়েছে।

গত সপ্তাহের মাঝামাঝি আলেপ্পো পুনর্দখলে স্থল হামলা শুরু করে সিরীয় বাহিনী। এতে এ পর্যন্ত ১১৫ জন নিহত হয়েছে। রোববার নতুন করে আবার হামলা শুরু করেছে সরকারি বাহিনী। এসব হামলায় শহরের অসংখ্য স্কুল ধ্বংস হয়ে গেছে।

প্রসঙ্গত, ২০১১ সালে আরব বসন্তের সময় সিরিয়াতেও শুরু হয় সরকারবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীদের দমাতে এক পর্যায়ে সহিংসতার পথ বেছে নেয় আসাদ সরকার। ফলে অস্ত্র ধারণ করে বিদ্রোহী গোষ্ঠিগুলো। সিরিয়াতে শুরু হয় গৃহযুদ্ধ। এই বিশৃঙ্খলার সুযোগে সেখানে ঘাঁটি গেড়ে বসে আইএস। প্রায় ৬ বছরের রক্তক্ষয়ী যুদ্ধে দেশটিতে এ পর্যন্ত নিহত হয়েছে ৪ লাখের বেশি মানুষ।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!