• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় বিমান হামলায় শিশুসহ নিহত ২৬


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৭, ২০১৬, ০৬:০৩ পিএম
সিরিয়ায় বিমান হামলায় শিশুসহ নিহত ২৬

ঢাকা : সিরিয়ায় বিদ্রোহীদের দখলে থাকা উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের একটি স্কুলে বিমান হামলায় শিশুসহ ২৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই শিশু। বুধবার (২৬ অক্টোবর) জাতিসংঘের শিশু-বিষয়ক তহবিল ইউনিসেফ এ তথ্য জানায়। 

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ইউনিসেফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, ইউনিসেফের পরিচালক অ্যান্থনি লেক বলেন, এটি অত্যন্ত দুঃখজনক ঘটনা। যদি ইচ্ছা করেই এ হামলা চালানো হয়ে থাকে, তবে তা অবশ্যই যুদ্ধাপরাধ।

দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, যুদ্ধবিমানগুলো সিরিয়া কিংবা রাশিয়ার যার হোক, বিমানগুলো ছয় বার ইদলিব প্রদেশের হাস গ্রামে হামলা চালিয়েছে। হামলায় স্কুলগামী ১১ শিশুসহ অন্তত ৩৫ জন সাধারণ মানুষ নিহত হয়।

মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, সিরিয়া ও তার মিত্রদেশ রাশিয়া বিদ্রোহীদের দমনের নামে বেসামরিক অবকাঠামোগুলোতে বাছবিচারহীন হামলা চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিটালি চুরকিন বলেন, ‘এই হামলা ভয়ংকর, জঘন্য। আশা করছি এ ঘটনার সঙ্গে আমরা জড়িত নই।’

ইদলিব মিডিয়া সেন্টারের একজন কর্মী নাম না প্রকাশের শর্তে বলেন, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে এসব হামলা চালানো হয়। হামলার কারণে ওই দিনের মতো স্কুলটি ছুটি ঘোষণা করা হয়। এরপর শিশুরা তড়িঘড়ি করে বাড়ির উদ্দেশে স্কুল থেকে বের হচ্ছিল। ঠিক সে সময়ই স্কুলের প্রবেশমুখে একটি রকেট আঘাত হানে। সূত্র : এএফপি

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!