• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সিরীয় বিদ্রোহীদের সহায়তা দিয়ে যাবে কাতার


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৮, ২০১৬, ০৬:৩৫ পিএম
সিরীয় বিদ্রোহীদের সহায়তা দিয়ে যাবে কাতার

নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরীয় বিদ্রোহীদের সহায়তা দেয়া বন্ধ রাখলেও তা অব্যহত রাখার ঘোষণা দিয়েছে কাতার। রোববার এক সাক্ষাৎকারে এ কথা জানান কাতারি পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল-থানি।

তবে বিদ্রোহীদের সহায়তা দিতে যুদ্ধের মাঠে যাবে না তার দেশ। সিরিয়ার সরকারি বাহিনী এবং রাশিয়ার যুদ্ধবিমান থেকে আত্মরক্ষার জন্য বিদ্রোহীদের মিসাইল সরবরাহ করবে দেশটি।

এই মূহুর্তে বিদ্রোহীদের সামরিক সহায়তা দরকার উল্লেখ করে কাতারের রাজপরিবারের সদস্য এবং মন্ত্রী আবদুর রহমান আল-থানি জানান, সিরিয়ায় বিদ্রোহীদের বিমান বিধ্বংসী কোনো অস্ত্র সরবরাহের ব্যাপারে সাহায্যকারীদের ঐকমত্যে পৌঁছতে হবে।

এর আগে পশ্চিমা কিছু কর্মকর্তা অভিযোগ করে বলেন, সিরিয়ার বিদ্রোহীদের অস্ত্র সহায়তা দিতে ভয় পাচ্ছে উপসাগরীয় দেশগুলো।

বাশার আল আসাদের বিরুদ্ধে যুদ্ধরত বিদ্রোহী গোষ্ঠিগুলোর প্রধান সহায়তাকারী হচ্ছে কাতার। সৌদি আরব, তুরস্ক এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর সঙ্গে মিলে বিদ্রোহীদের সহায়তা দিয়ে যাচ্ছে কাতার। এই সহায়তা অব্যহত রাখার ব্যাপারে দেশটি দৃঢ়প্রতিজ্ঞ বলেও জানান আবদুর রহমান আল-থানি।

তিনি বলেন, ‘এই সহায়তা অব্যহত থাকবে। আমরা এটা বন্ধ করছি না। বাশার বাহিনী আলেপ্পো দখল করে নিলেই আমরা সিরিয়ার জনগণের চাহিদা থেকে সরে আসবো না।’ সিরিয়ার বর্তমান প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ‘আইএসের জ্বালানি’ বলেও আখ্যায়িত করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!