• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সিলেটে দক্ষিণ এশিয়ার বৃহৎ ইলেকট্রনিক্স সিটি!


সিলেট প্রতিনিধি সেপ্টেম্বর ১০, ২০১৭, ১১:১০ পিএম
সিলেটে দক্ষিণ এশিয়ার বৃহৎ ইলেকট্রনিক্স সিটি!

সিলেট: প্রায় এক হাজার একর জমির ওপর সিলেটের কোম্পানীগঞ্জে দেশের প্রথম এবং দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ ইলেকট্রনিক্স সিটি গড়ে উঠছে।

তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের এই মেগা প্রকল্পে কেবলমাত্র কম্পিউটার সফটওয়্যার কিংবা হার্ডওয়্যার নয় এখানে মোবাইল থেকে শুরু করে তৈরি হবে টেলিভিশন ও রেফ্রিজারেটরের মতো পণ্যও। এজন্য বৃহৎ এ প্রকল্পে দেশি-বিদেশি বিনিয়োগেরও আশা করছে সরকার।

সূত্র জানায়, তেমনভাবে জনবসতি না হওয়ায় পাহাড় ঘেরা নদী, খাল আর বিলে ঢাকা বিস্তৃর্ণ জলরাশির সিলেটের কোম্পানিগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এমন পরিবেশকেই দেশের প্রথম ইলেকট্রনিক্স সিটি গড়ে তুলতে বেছে নিয়েছে সরকার। শুধু তাই নয়, বৈরি আবহাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে ইতিমধ্যে সেখানে জোরেসোরেই চলছে মাটি ভরাটের কাজ।

২০১৮ সালের মধ্যেই ‘জমি উন্নয়ন’ শেষে ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারীদের জমি বরাদ্দ দেয়া যাবে বলে আশা করছেন প্রকৌশলীরা। সফটওয়্যার উন্নয়ন ও গবেষণার জন্যও থাকবে আলাদা জায়গা। আবাসিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ গড়ে উঠবে পূর্ণাঙ্গ এক শহরতলী।

এখন ২৬৩ একরের কাজ শুরু হলেও কিছু দিনের মধ্যেই দু’পাশে আরোও এলাকা বিস্তৃত হবে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এরইমধ্যে আন্তর্জাতিক ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হেয়ারের কাছ থেকে ১শ ৩৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!