• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ শিশুর মৃত্যু


চট্টগ্রাম প্রতিনিধি জুলাই ১২, ২০১৭, ০৮:৫০ পিএম
সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ শিশুর মৃত্যু

চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার দুর্গম ত্রিপুরা এলাকায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে গত চার দিনে ৯ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া অসুস্থ আরো ৩৫ শিশুকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন্স ডিজিস হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মৃত ৯ শিশুর ৪জনই বুধবার (১২ জুলাই) মারা যান। এদিকে কী ধরণের রোগে এসব শিশুরা আক্রান্ত হয়েছে চিকিৎসকরা তা এখনো সুনির্দিষ্ট করে জানাতে পারেননি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা আক্রান্ত এক শিশুর বাবা শশী কুমার জানান, ৪-৫দিন আগে তার মেয়ে এই রোগে আক্রান্ত হয়। প্রথমে তারা ভেবেছিল এটি স্বাভাবিক রোগ। কিন্তু স্বাস্থ্যের অবনতি হওয়ায় তাকে বুধবার হাসপাতালে ভর্তি করা হয়।

তিনি আরো জানান, প্রথমে মেয়ের শরীরে জ্বরের উপসর্গ দেখা দেয়। পরে ধীরে ধীরে তার শরীরে ফুসকুড়ি, পাতলা পায়খানা, পেটে ব্যাথায় আক্রান্ত হয়।

হাসপাতাল সূত্রে জানা যায়, আক্রান্ত ৩৫ শিশুর মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন্স ডিজিজ হাসপাতালে ২৬ জন এবং বাকি ৯জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন আজিজুল রহমান সিদ্দিকী বলেন, অজ্ঞাত রোগে সীতাকুণ্ড উপজেলার দুর্গম ত্রিপুরা এলাকায় এখন পর্যন্ত ৯ শিশু মারা গেছে। তবে কী রোগে শিশুরা মারা গেছে তার প্রকৃত কারণ জানা যায়নি।

তিনি আরও জানান, আমরা ঘটনাস্থলে গিয়ে রোগীর রক্তের নমুনা সংগ্রহ করেছি। এছাড়া 'রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ডাক্তারদের একটি টিম এলাকায় আসছে। উনারা এসে রোগটি শনাক্ত করবেন।

খবর পাওয়ার পর আজ ঘটনাস্থলে সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা যান। তারা রোগে আক্রান্ত শিশুদের  ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল বিআইটিআইডিতে পাঠানোর ব্যবস্থা করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!