• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
যুক্ত হচ্ছে আশপাশের ১৬টি ইউনিয়ন

সীমানা বাড়ছে ঢাকার দুই সিটির


বিশেষ প্রতিনিধি মে ৯, ২০১৬, ০৩:৫১ পিএম
সীমানা বাড়ছে ঢাকার দুই সিটির

সীমানা বেড়ে যাওয়ায় আয়তনও বাড়ছে ঢাকার দুই সিটি কর্পোরেশনের। ঢাকার আশপাশের ১৬টি ইউনিয়নকে যুক্ত করে দুই সিটির সীমানা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকা)  বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে মোট ১৬টি ইউনিয়ন যুক্ত করায় ঢাকা মহানগরীর আয়তন বেড়ে হয়েছে দ্বিগুণেরও বেশি। এতদিন ঢাকা মহানগরীর আয়তন ছিল ১২৯ বর্গ কিলোমিটার। এখন তা বেড়ে হয়েছে ২৭০ বর্গ কিলোমিটার। যা দ্বিগুণের চেয়ে বেশি।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ঢাকা দক্ষিণে যুক্ত হচ্ছে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়ন। একইভাবে উত্তরে যুক্ত হচ্ছে বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি। 

নিকারের সিদ্ধান্ত অনুযায়ী মোট ১৬টি ইউনিয়নযুক্ত হওয়ায় আয়তন বাড়বে দুই সিটির। তবে এতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আয়তন ও জনসংখ্যা দক্ষিণ সিটি করপোরেশনের তুলনায় বেশিই থাকছে।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, নতুন আটটি ইউনিয়ন উত্তর সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত হলে মোট জনসংখ্যা হবে ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ১৭। অন্যদিকে সমানসংখ্যক ইউনিয়ন যুক্ত হওয়ার পর দক্ষিণ সিটি করপোরেশনের জনসংখ্যা হবে ৭৫ লাখ ৫৮ হাজার ২৫ জন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিদ্যমান আয়তন ৪৫ বর্গকিলোমিটার। এর সঙ্গে আটটি ইউনিয়ন যুক্ত হলে মোট আয়তন হবে ১০৯ দশমিক ১৯ বর্গকিলোমিটার। নতুনভাবে যুক্ত হওয়া আটটি ইউনিয়নের আয়তন ৬৪ দশমিক ১৭ বর্গকিলোমিটার। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের এখনকার আয়তন ৮২ দশমিক ৬৩৮ বর্গকিলোমিটার। এর সঙ্গে আটটি ইউনিয়ন যুক্ত হলে উত্তর সিটির মোট আয়তন হবে ১৬০ দশমিক ৭৬৮ বর্গকিলোমিটার। 

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সাত-আট মাস ধরে মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কাজ করেছে। গত বছরের ৭ অক্টোবর সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সাতটি ইউনিয়নকে সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়েছিল। তবে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা জেলা প্রশাসন ১৬টি ইউনিয়নকে সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন করে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!