• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সু চি’র সামনে শেষ সুযোগ


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ১২:৫৬ পিএম
সু চি’র সামনে শেষ সুযোগ

ফাইল ছবি

ঢাকা: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর অভিযানের ব্যপারে এবার বেশ শক্ত কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, সেনাবাহিনীর অভিযান বন্ধ করে রোহিঙ্গা সঙ্কট অবসান করা সু চি’র জন্য এখন ‘শেষ একটি সুযোগ’।

জাতিসংঘের সারাধণ অধিবেশন সামনে রেখে বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, সু চি এখনো সাড়া দিতে ব্যর্থ হলে তা ভয়ঙ্কর বিপর্যয় ডেকে আনবে।   

গত ২৪ আগস্ট রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার পর শুরু হওয়া ওই সেনা অভিযানে রোহিঙ্গাদের ব্যাপক হারে হত্যা-ধর্ষণের অভিযোগ উঠেছে। ইতোমধ্যে চার লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে আশ্রয় নিয়েছে প্রতিবেশী বাংলাদেশে।

সু চি সরকার সেনাবাহিনীর এই অভিযানকে বলছে ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই’। বেসামরিক রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টার অভিযোগও তারা অস্বীকার করেছে।   

বিবিসির সাক্ষাৎকারে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

এই পরিস্থিতিতে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিতে আসছেন বিতর্কীত এই নোবেল (শান্তি) বিজয়ী সু চি; আর এই ভাষণকেই মিয়ানমারের সামরিক অভিযান বন্ধের শেষ সুযোগ হিসেবে দেখছেন জাতিসংঘ মহাসচিব। 

তিনি বলেন, এখন যদি তিনি পরিস্থিতি পাল্টাতে না পারেন, তাহলে আমার মনে হয়, বিপর্যয়টা হবে ভয়ঙ্কর। আর সেক্ষেত্রে ভবিষ্যতে কী করে এর সমাধান সম্ভব- তার কোনো উপায় আমি দেখছি না। 

গুতেরেস বলেন, মিয়ানমার যে এখনো অনেকখানি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে, তা বেশ স্পষ্ট। আর রাখাইনে যা ঘটছে, তা সেনাবাহিনীর কারণেই ঘটছে।  

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!