• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সুখ জানতে জরিপ চালাবে ভারতের রাজ্য সরকার


আন্তর্জাতিক ডেস্ক মে ২১, ২০১৭, ০৮:৪৫ পিএম
সুখ জানতে জরিপ চালাবে ভারতের রাজ্য সরকার

ঢাকা: এ বছর বিশ্ব সুখ সূচকে চার পয়েন্ট পিছিয়ে ভারতের অবস্থান ছিল ১২২। গত বছর যা ছিল ১১৮ পয়েন্টে। এবার সেই সুখ সূচক নির্ধারণ করার উদ্যোগ নিয়েছে দেশটির মধ্যপ্রদেশ রাজ্য সরকার। এর আগে রাজ্যটি সুখ মন্ত্রণালয় স্থাপন করেছিল, রয়েছেন সুখ মন্ত্রী। রাজ্যের সুখ দেখাই তার কাজ।

সুখের সূচক নির্ধারণ করতে রাজ্যটি পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুরের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। গত বছরের জুলাই মাসে মধ্যপ্রদেশ সরকার আনন্দ মন্ত্রণালয় নামে সুখ মন্ত্রণালয় স্থাপন করে। রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন। তিনি প্রথম সুখমন্ত্রী হন। ১৬ মে মধ্যপ্রদেশ সরকার রাজ্যের সুখের সূচক নির্ণয়ের জন্য খড়গপুর আইআইটির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ভারতের আইআইটির মধ্যে শুধু খড়গপুরেই সুখ কেন্দ্র আছে।

এ বিষয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী চৌহান বলেন, সাম্প্রতিক সময়ে ভুটান ও যুক্তরাজ্য সুখের সূচক নির্ধারণ করেছে। প্রাচীন ভারতীয় প্রজ্ঞা বলছে, জীবনকে সুখ ও আনন্দে ভরিয়ে দেয়ার প্রচেষ্টা কখনোই শেষ হয় না। পুরোনো এই জ্ঞানকে সমকালীন সমাজবাস্তবতায় তুলে আনা হবে।

এ বছর বিশ্ব সুখ সূচকে ভারতের অবস্থান ছিল ১২২। এর আগের বছর দেশটির অবস্থান ছিল ১১৮। মধ্যপ্রদেশের রাজ্য আনন্দ সংস্থান ইনস্টিটিউট বা সুখ ইনস্টিটিউটের প্রধান জানান, খড়গপুর আইআইটি সুখ সন্ধানের জন্য একটি প্রশ্নপত্র তৈরি করবে। এরপর তারা রাজ্যব্যাপী জরিপ চালাবে।

মুখ্যমন্ত্রী চৌহান বলেন, সরকার মানুষের সুখ ও মঙ্গলের জন্যই কাজ করছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!