• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সুগন্ধিতেই ছড়াল রাজ্জাকের ব্যবসায়িক সুনাম


নিউজ ডেস্ক এপ্রিল ১৯, ২০১৮, ০৩:২৭ পিএম
সুগন্ধিতেই ছড়াল রাজ্জাকের ব্যবসায়িক সুনাম

ঢাকা: মরক্কোর মাররাকেচে কিংবদন্তিতে পরিণত হয়েছেন এক সুগন্ধি প্রস্তুতকারক। তিনি আশা করেন তার এই শিল্প শিখতে অনুপ্রাণিত হবে তরুণরা। উদ্ভিদ পরিবেশ এবং বাগান পরিকল্পনাবিদ আব্দেররাজাক বেনচাবেন। তিনি দুই ক্ষেত্রের দক্ষতা এক করে তৈরি করেন সুন্দর সব সুগন্ধি।

সকাল সকাল ঘ্রাণের জগতে হারিয়ে যান পারফিউম প্রস্তুতকারক আব্দেররাজাক বেনচাবেন। মাররাকেচে দুটি বাজার আছে যেখানে মশলা, সুগন্ধী এবং ঔষধি গাছ পাওয়া যায়।

অ্যাটলাস পর্বত থেকে বিভিন্ন গাছ এখানে নিয়ে আসে পাইকারি বিক্রেতারা। আবার কখনও আফ্রিকা বা এশিয়া থেকে আমদানিও করে থাকেন।

সুগন্ধি প্রস্তুতকারক আব্দেররাজাক বেনচাবেন বলেন, আমার এই বাজারটাকে একটা লাইব্রেরী মনে হয়। ঘ্রাণ আমাকে অনুপ্রেরণা দেয় পারফিউম তৈরি করতে। মশলার পারফিউম তৈরির জন্য এখানে সব ধরণের মিশ্রন পাওয়া যায়। এখানে আসলেই আপনি ঘ্রাণের জগতে হারিয়ে যাবেন।

জীববিজ্ঞান নিয়ে পরাশোনা করেছেন বেনচাবেন। পরে ১৯৮২ সালে ক্যাদি আইয়াদ বিশ্ববিদ্যালয়ে যোগ দেন উদ্ভিদ পরিবেশবিদ্যার অধ্যাপক হিসেবে। বিভিন্ন উপাদানগুলো সংগ্রহ করে নিজ বাগানের কর্মশালাতেই কাজ করেন তিনি। মূলত মাররাকেচের বিভিন্ন বাগানে যেসব গাছ হয় সেগুলো নিয়েই কাজ করেন তিনি। যেমন, কমলা, জুঁই এবং অন্যান্য যেসব গাছে সুগন্ধী থাকে।

সুগন্ধি প্রস্তুতকারক আব্দেররাজাক বেনচাবেন বলেন, আমার কাছে পাঁচ থেকে ছয়শ প্রয়োজনীয় সব তেল আছে যেগুলো দিয়ে আমি বিভিন্ন সুগন্ধী তৈরি করি। একদম মূল সগন্ধী তৈরির আগে আমি ছোট ছোট খসড়া করি। এরপর সন্তুষ্ট হলে সেটা দিয়ে মূল সুগন্ধীটা তৈরি হয়।

২০০৮ সালে নিজের পার্ফিউমের দোকান দেন বেনচাবেন। ১৬ ধরণের বেশি পার্ফিউম পাওয়া যায় এখানে। ২০১০ সালে উনবিংশ শতাব্দীর হোটেল রিয়াদ অব দ্যা মদিনাকে একটি যাদুঘরে পরিণত করেন। যেখানে দর্শনার্থীরা সুগন্ধীর শিল্প শিখতে পারবেন এবং নিজেরাই পারফিউম তৈরি করতে পারবেন।

এক তরুণ বলেন, ব্রিটেনে পার্ফিউম মূলত তরুণদের জন্য, ফলের একটা গন্ধ থাকে। এখানের পার্ফিউমের গন্ধ বেশ প্রাকৃতিক, খুবই ভাল।

তার এই সৃষ্টি আন্তর্জাতিক বাজারের জন্য না, বরং নিজের প্রিয় শহরকেই উপস্থাপন করে বলে জানান বেনচাবেন।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!