• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুদ পরিশোধে যাবে ৫১ হাজার ৩৪০ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক জুন ৮, ২০১৮, ০২:৫৫ পিএম
সুদ পরিশোধে যাবে ৫১ হাজার ৩৪০ কোটি টাকা

ঢাকা : বড় আকারের বাজেটে সরকারকে ঋণের সুদ পরিশোধে মোটা অঙ্কের অর্থ ব্যয় করতে হবে। বৃহস্পতিবার (৭ ‍জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৮-১৯ অর্থবছরের যে বাজেট উপস্থাপন করেছেন তাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৫১ হাজার ৩৪০ কোটি টাকা। সুদ পরিশোধে চলতি অর্থবছরে বরাদ্দ রাখা হয় ৪১ হাজার ৪৬২ কেটি টাকা। সে হিসেবে সুদ পরিশোধে সরকারের নতুন অর্থবছরে ব্যয় বেড়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা।  

সুদ পরিশোধের এই অর্থ যায় মূলত দুটি উৎসের বিপরীতে। একটি অভ্যন্তরীণ উৎস থেকে নেওয়া ঋণের বিপরীতে সুদ। অন্যটি বৈদেশিক উৎস থেকে নেওয়া ঋণের সুদ। অর্থমন্ত্রী যে বাজেট উপস্থাপন করেছেন তাতে দেখা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে মোট বাজেটের (পরিচালন ও উন্নয়ন) ১১ দশমিক ১ শতাংশ অর্থ যাবে ধারের বিপরীতে সুদ পরিশোধে, যা পরিচালন বাজেটের ১৮ শতাংশ। আগামী অর্থবছরের জন্য ঘোষিত বাজেটের পরিচালন বাজেটে সর্বোচ্চ ব্যয় ধার্য করা হয়েছে সুদ পরিশোধে। আর মোট বাজেটের চতুর্থ সর্বোচ্চ ব্যয় হবে এখানে। সর্বোচ্চ ব্যয় জনপ্রশাসনে, এরপরই রয়েছে শিক্ষা। আর তৃতীয় ধাপে রয়েছে পরিবহন খাত।  

বাজেট বক্তৃতায় আবুল মাল আবদুল মুহিত বলেন, চলতি অর্থবছরে সুদ পরিশোধে সরকারে ব্যয় ৩৭ হাজার ৯২০ কোটি টাকা। এই অর্থের ৩৫ হাজার ৪০৪ কোটি টাকা যাবে অভ্যন্তরীণ ঋণের সুদ পরিশোধে। আর বৈদেশিক উৎস থেকে নেওয়া ঋণের সুদ পরিশোধে চলতি অর্থবছরে সংশোধিত বরাদ্দ ২ হাজার ৫১৬ কোটি টাকা।  

অপরদিকে, নতুন বাজেটে সুদ ব্যয়ের ৪৮ হাজার ৩৭৭ কোটি টাকা যাবে অভ্যন্তরীণ ঋণের দায়ে। আর বৈদেশিক ঋণের দায় পরিশোধে যাবে ২ হাজার ৯৬৩ কোটি টাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!