• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সুন্দরবন রক্ষায় গানের মিছিল


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৬, ০২:০৬ পিএম
সুন্দরবন রক্ষায় গানের মিছিল

ঢাকা: রামপাল বিদ্যুৎ প্রকল্পের কারণে বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ সুন্দরবনের ক্ষতি হবে এটা নিশ্চিত হয়েই বনটিকে রক্ষার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলনে নেমেছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি নামে সমাজ সচেতন একটি সংঘঠন। এবার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়ে ‘সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তি’র ব্যানারে শান্তিপূর্ণ আন্দোলনে নামছে বেশকিছু সাংস্কৃতিক সংঘটন ও গানের দল।   

আসছে ১৮ নভেম্বর শুক্রবার শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে দুপুর ২টা থেকে সমবেত হওয়ার আহ্বান জানিয়েছে সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তি। সুন্দরবনের জন্য, কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্র প্রতিরোধের জন্যই মূলত এ আন্দোলনের ডাক দিলেও এখানে প্রতিবাদ হবে গানে গানে। কবিতায়, আলোকচিত্রে আর নাটকের মাধ্যমে। 

‘জীবনের জন্য সংস্কৃতির মানবিক ডাক ছড়িয়ে দাও! সুন্দরবন জাগাও!’ কিংবা ‘রামপাল চুক্তি ছুঁড়ে ফেলো/সুন্দরবনের জন্য সারাদেশে সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তোল।’-এভাবেই সুন্দরবনে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে স্লোগানে স্লোগানে  আন্দোলনকে ছড়িয়ে দিতে প্রস্তুত হচ্ছেন সাংস্কৃতিক অঙ্গনের একটি বড়ো অংশ। 

সাংস্কৃতিক পরিমন্ডলে প্রতিবাদের ভাষা সর্বস্তরে ছড়িয়ে দিতে এদিন দুপুর থেকেই শাহবাগে অনুষ্ঠিত হবে পথনাটক, কবিতা আবৃত্তি, আলোকচিত্র প্রদর্শনী ও গানের মিছিল। নাটকের দলের মধ্যে থাকছে এই বাংলায়, তীরন্দাজ, প্রাচ্যনাট এবং বটতলা। আর গানের দলগুলোর মধ্যে পারফর্ম করবে চিৎকার,গায়েন, বেতাল, মনোসরণী, মাদল, লীলা, সমগীত, সহজিয়া, সংবিগ্ন পাখিকূল, সাংস্কৃতিক ইউনিয়নএবং বিভিন্নশিল্পীর একক পরিবেশনা। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!