• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সুন্দরবনের পিছু ছাড়ছে না আগুন


বাগেরহাট প্রতিনিধি মে ২৭, ২০১৭, ০৯:৩০ পিএম
সুন্দরবনের পিছু ছাড়ছে না আগুন

বাগেরহাট: সুন্দরবনে জ্বলতে থাকা আগুন নিভানো হয়েছে। বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মীরা দুইদিন চেষ্টা চালিয়ে ৩০ ঘন্টা পর শনিবার (২৭ মে) বিকেল সাড়ে চারটায় আগুন সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়। বনসংলগ্ন দুইশতাধিক গ্রামবাসীও এতে অংশ নেন। তবে এরই মধ্যে পুড়ে গেছে সাড়ে চার একর বনভূমি।

আগুন যেন সুন্দরবনের পিছু ছাড়ছে না। বছর ঘুরতে না ঘুরতে সুন্দরবনের প্রায় একই এলাকায় আবারও আগুনের ঘটনা ঘটেছে। একের পর এক আগুনে ক্ষতবিক্ষত হচ্ছে সুন্দরবন। ক্ষতিগ্রস্ত হচ্ছে বনের জীববৈচিত্র।

শুক্রবার বেলা ১১টার দিকে গ্রামবাসী সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের নাংলি ক্যাম্প সংলগ্ন মাদ্রাসারছিলা এলাকায় আগুনের ধোঁয়া দেখতে পায়। বন বিভাগকে জানানোর পর বন বিভাগ এবং ফায়ার ব্রিগেডকর্মীরা আগুন নেভানোর কাজ শুরু করে। প্রায় দুই কিলোমিটার দূরে ভোলা নদী থেকে পাইপের মাধ্যমে পানি নিয়ে আগুন নিভানোর চেষ্টা করে। আগুন যাতে বনে ছড়াতে না পারে সেজন্য প্রায় দুই একর এলাকা জুড়ে ফায়ার লাইন কাটা হয়। শুক্র এবং শনিবার দুই দিন ধরে চেষ্টা চালিয়ে আগুন সম্পূর্ণ নেভানো সম্ভব হয়।

আগুনে বনের বড় কোন গাছপালার ক্ষতি হয়নি কিছু লতাপাতা পুড়েছে বলে বন কর্মকর্তা জানিয়েছেন। এবারও এ ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই তদন্ত রিপোর্ট পাওয়ার পর আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানাবে বন বিভাগ।

গ্রামবাসী জানান, এখনও মাঝে-মধ্যে আগুন জ্বলে উঠেছে বনের মাদ্রাসারছিলা এলাকায়। তাদের ধারনা- নাশকতামূলক বনে একের পর এক আগুন দেওয়া হচ্ছে। তারা এক হয়ে ওই নাশকতাকারীদের খুজে বের করে আইনপ্রয়োগকারী সংস্থার কাছে ধরিয়ে দিতে চায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক সরদার মাসুদুর রহমান বলেন, বিক্ষিপ্ত ভাবে বনের ওই এলাকায় আগুন জ্বলছে। দ্বিতীয় দিনে সম্পূর্ণ আগুন নিভাতে সক্ষম হয়েছি। আগুনে সাড়ে চার একর বন পুড়ে গেছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম বলেন, কোথাও আগুনেরে অস্তিত্ব আছে কিনা তা ঘুরে ঘুরে দেখা হচ্ছে। আগুনে বনের বড় কোন গাছপালার ক্ষতি হয়নি।

গত বছর ২৮ মার্চ থেকে এক মাসের মধ্যে সুন্দবনের নাংলি ক্যাম্প এলাকায় পরপর চারবার আগুনের ঘটনা ঘটে। ওই সব ঘটনায় ১৭ জনকে আসামি করে বন বিভাগের পক্ষ থেকে তিনটি মামলা দায়ের করা হয়। ওই মামলাগুলো বিচারাধীন রয়েছে বলে জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!