• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: লড়াই হবে সাদা-নীল


আদালত প্রতিবেদক মার্চ ৯, ২০১৭, ০৭:৩৯ পিএম
সুপ্রিম কোর্ট বার নির্বাচন: লড়াই হবে সাদা-নীল

ঢাকা: আসন্ন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৭-২০১৮ সেশেনের নির্বাচনে অংশ নিতে প্যানেল চুড়ান্ত করেছে আওয়ামী  ও বিএনপি পন্থি আইনজীবীরা। চলতি মাসের ২২ ও ২৩ তারিখে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সভাপতি হিসেবে লড়ছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীন। সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও বর্তমান সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন।

এই প্যানেল থেকে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রেজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি) প্রতিদ্বন্দ্বীতা করছেন।

সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূইয়া (রোমান), মো. হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

অপর দিকে সরকার সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইন মন্ত্রী আবদুল মতিন খসরু। সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু।

এই প্যানেল থেকে সহ-সভাপতি ওজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম সামাদ প্রতিদ্বন্দ্বীতা করছেন।

সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জল ও শেখ মো.মাজু মিয়া।

সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ মার্চ। এ উপলক্ষে গত ২৩ ফেব্রুয়ারি জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অপর সদস্যরা হলেন- বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহকারী সেক্রেটারি শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূইয়া (বি এম ইলিয়াস কচি) ও মো. জাহাঙ্গীর আলম।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচনে অংশ নিতে ১ থেকে ১১ মার্চ মনোনয়নপত্র দাখিলের সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র বাছাই ১১ মার্চ এবং প্রত্যাহার করা যাবে ১৪ মার্চ।

২০১৬-২০১৭ সেশনের নির্বাচন গত বছরের ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!