• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সুপ্রিম কোর্টের ভাস্কর্য সরানো হচ্ছে


নিজস্ব প্রতিবেদক মে ২৬, ২০১৭, ১২:৪৭ এএম
সুপ্রিম কোর্টের ভাস্কর্য সরানো হচ্ছে

ঢাকা: দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণ সুপ্রিম কোর্ট থেকে গ্রিক ভাস্কর্য অপসারণে কাজ করা হচ্ছে। বৃহস্পতিবার (২৫ মে) দিনগত রাত সাড়ে ১২টার দিকে এ কাজ শুরু করা হয়। এর আগে আইন-শৃঙ্খলাবাহিনী সুপ্রিম কোর্টের প্রধান ফটকে অবস্থান নেয়।

রাত পৌনে ১২টার দিকে প্রধান ফটক বন্ধ থাকা অবস্থায় ভেতরে সুপ্রিমকোর্ট চত্বরে ন্যায়বিচারের প্রতীক গ্রিক ভাস্কর্য অপসারণের কাজ করতে দেখা যায়। ভাস্কর্যটির পাদদেশে কয়েকজন শ্রমিককে অবস্থান করতে দেখা যায়।

এর আগে বাংলাদেশে কওমি মাদরাসা ভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম এই ভাস্কর্য অপসারণে দাবি জানিয়ে আসছিল। সংগঠনটির আমির আহমদ শফি গত ৬ ফেব্রুয়ারি ভাস্কর্য অপসারণের দাবি জানিয়ে বিবৃতি দেন।

বিবৃতিতে দাবি করা হয়, গ্রিক দেবির মূর্তি স্থাপন করে বাংলাদেশের শতকরা ৯০ ভাগ মুসলমানের ধর্মীয় বিশ্বাস এবং ঐতিহ্যে আঘাত করা হয়েছে। তবে এমন বক্তব্যকে গুরুত্ব দেয়ার কিছু নেই বলে মন্তব্য করেছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তবে গত ১১ এপ্রিল রাতে গণভবনে কওমী মাদরাসার ওলামাদের সঙ্গে বৈঠকে হেফাজতের আমির আহমদ শফির উপস্থিতিতে সুপ্রিম কোর্টের সামনে স্থাপিত গ্রিক দেবীর ভাস্কর্য সরানোর পক্ষে অভিমত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তি উপস্থাপন করে প্রধানমন্ত্রী বলেন, এখানে একটি বিষয় এসেছে আমাদের হাইকোর্টের সামনে গ্রিক থেমেসিসের এক মূর্তি লাগানো হয়েছে। সত্য কথা বলতে কি আমি নিজেও এটা পছন্দ করিনি। কারণ গ্রিক থেমেসিসের মূর্তি আমাদের এখানে কেন আসবে। এটাতো আমাদের দেশে আসার কথা না। আর গ্রিকদের পোশাক ছিল এক রকম, সেখানে মূর্তি বানিয়ে তাকে আবার শাড়িও পরিয়ে দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য সরানোর পক্ষে নান্দনিকতার পাশাপাশি পাশে ঈদগাহের অবস্থানকে যুক্তি দেখিয়েছেন প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!