• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘সুরগাঁও’-এর টিকেট না পেয়ে ফিরে গেল দর্শক


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৭, ০৩:৫৭ পিএম
‘সুরগাঁও’-এর টিকেট না পেয়ে ফিরে গেল দর্শক

ঢাকা: মঞ্চ নাটক মানেই কয়েকটা দর্শকের উপস্থিতিতে একটা গল্পের মঞ্চায়ন। প্রায় সব সময়ই হলরুম থাকে ফাঁকা। নিয়মিত দু চারটে দর্শক ছাড়া কেউ মঞ্চ দেখতে আসে না জেনেও দিনের পর দিন এই মাধ্যমটি কাজ করে যাচ্ছেন অসংখ্য নাট্যপ্রেমী দল। কিন্তু ফাঁকা হলরুমগুলো যদি দর্শকে পূর্ণ থাকতো, কিংবা কোনো মঞ্চ নাটক দেখতে এসে আসন না পেয়ে বা টিকেট না পেয়ে ফিরে যাচ্ছে দর্শক এমনটি হলে নাটকের চেহেরা কি হতো একটু ভাবুনতো? কল্পনা মনে হচ্ছে। ভাবছেন এটা বাংলাদেশের প্রেক্ষাপটে অসম্ভব!

হ্যাঁ, এমন অসম্ভব আর অভাবনীয় কাজটিই করে দেখালো ২০ জানুয়ারি শিল্পকলায় মঞ্চায়িত নাটক ‘সুরগাঁও’। প্রখ্যাত নাট্যকার মাসুম রেজার নির্দেশনায় এ নাটকটি দেখতে এদিন শিল্পকলায় লোকসমাগমে সরগরম হয়ে উঠে।     

দীর্ঘ সতেরো বছর পর ‘সুরগাঁও’-এর মাধ্যমে মঞ্চ নির্দেশনায় ফিরলেন প্রখ্যাত নাট্যকার মাসুম রেজা। সেই কারণেই হয়তো তার প্রত্যাবর্তণটা নিজ চোখে দেখতে শিল্পকলায় হাজির হয়েছিলেন অসংখ্য নাট্যপ্রেমী মানুষ। কিন্তু আসনের অভাবে মাসুম রেজার ‘সুরগাঁও’ দেখা হলো না অনেকের। ফলে সাময়িক অভিমান আছে অনেকের, কিন্তু এমন অবস্থায় তৃপ্ত আগামি দিনের মঞ্চ কর্মীরা!

হলরুম ভর্তি দর্শক নিয়ে স্মরণকালে কখনো কেউ কোনো মঞ্চ নাটক দেখেছেন? উত্তরটা সবারই জানা। কিন্তু ব্যতিক্রম ঘটলো মাসুম রেজার নির্দেশনায় ‘সুরগাঁও’-এর প্রথম মঞ্চায়ন। ‘দেশ নাটক’-এর ২২তম প্রযোজনা ‘সুরগাঁও’ দেখতে এসে শত শত দর্শক ফিরে গেছেন টিকেট না পেয়ে। এমনটাই জানালেন নাট্যকর্মী বিদ্যুৎ রায় স্বপ্নীল। 

এমন ঘটনাকে মঞ্চ নাটকের জন্য অবিস্মরণীয় বলে মনে করছেন তিনি। ফেসবুকে ‘সুরগাঁও’ দেখতে না পেয়ে অভিমানি দর্শকের ছবি পোস্ট করে স্বপ্নীল লিখেন, অসাধারন অনুভূতি। দুর্দান্ত। দীর্ঘ কুড়ি বছরের ইতিহাসে এমন ঘটনা মঞ্চ প্রেমীরা দেখেছে কি না জানি না। আজ যা ঘটছে। ‘সুরগাঁও’ দেখতে এসে শত শত দর্শক ফিরে যাচ্ছে টিকেট না পেয়ে। তার একাংশের ছবি ধারন করে আপলোড  রলাম। বোঝা যাচ্ছে, আবার মঞ্চ কেপে উঠেছে। এমন দিন দেখার অপেক্ষায় ছিলাম। অনেক অনেক শুভ কামনা গুরু মাসুম রেজা কে। তার এই দুর্দান্ত সৃষ্টি দিয়ে দেশ নাটক কে সমৃদ্ধ করার জন্য। সেই সাথে দেশ নাটক এর প্রতিটি সদস্যকে ধন্যবাদ তাদের অক্লান্ত পরিশ্রম দিয়ে নাটক টি মঞ্চে উপস্থাপন উপযোগী করবার জন্য।

সর্বশেষ ২০০০ সালে দেশনাটকের ‘নিত্যপুরাণ’ নাটকে নির্দেশনা দিয়েছিলেন মাসুম রেজা। এরপর গত শুক্রবারে ‘সুরগাঁও’ দিয়ে নির্দেশনায় ফেরেন তিনি। নাটকটি উদ্বোধনী মঞ্চায়নের পর নিজের অনুভূতি জানিয়েছেন নাট্যকার মাসুম  রেজাও। তিনিও দুটি ছবি ফেসবুকে পোস্ট করে লিখেন, সুরগাঁও দেখে শফি আহমেদ বললেন ‘প্রজ্ঞাকে গল্পের ভিতরে বিছিয়ে থিয়েটারে উপস্থাপন অনেকদিন পরে দেখলাম’.. ‘সুরগাঁও দেখে মনটা ভরে গেলো’ বললেন নাসির উদ্দিন ইউসুফ.. আর দর্শকরা যে সাড়া দিলেন তাতে আমি অভিভূত.. শিল্পকলার মূলমঞ্চের উপর নিচ মিলিয়ে সাড়ে আটশো আসন পূর্ণ.. দাঁড়িয়ে আর ফ্লোরে বসে দেখেছেন আরো দেড়শো দর্শক.. এরপরও টিকেট না পেয়ে ফিরে গেছেন অনেকে.. সুরগাঁও পত্তনে যারা নানাভাবে যুক্ত ছিলেন তাঁদের প্রতি আমার কৃতজ্ঞতা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল  

Wordbridge School
Link copied!