• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সুলতান উৎসবে দৃষ্টি কেড়েছে আইজিপির প্রতিকৃতি


ফরহাদ খান, নড়াইল সেপ্টেম্বর ৯, ২০১৮, ১০:৩৪ এএম
সুলতান উৎসবে দৃষ্টি কেড়েছে আইজিপির প্রতিকৃতি

নড়াইল: জেলায় সুলতান উৎসবে দৃষ্টি কেড়েছে পুলিশ প্রধানের প্রতিকৃতি। চিত্রপ্রদর্শনীতে অন্যান্য চিত্রকর্মের পাশাপাশি পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর প্রতিকৃতি দর্শনার্থীদের দৃষ্টি কেড়েছে। ছবিটি এঁকেছেন নড়াইলে কর্মরত পুলিশের এএসআই বদিয়ার রহমান মল্লিক।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মদিন উপলক্ষ্যে নড়াইলে চারদিনব্যাপী সুলতান উৎসবে এই চিত্রপ্রশর্দনীর আয়োজন করা হয়েছে।

গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় সুলতান মঞ্চ চত্বরে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুস সবুর খান। প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও নেপালের চিত্রশিল্পীদের ৪৫টি ছবি স্থান পেয়েছে। এর মধ্যে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর প্রতিকৃতি রয়েছে।

এ প্রসঙ্গে দর্শনার্থী সাজ্জাদ হোসেন বলেন, আইজিপির প্রতিকৃতি দেখে মনে হচ্ছে, যেন ক্যামেরায় তোলা একটি নিখুত ছবি। চিত্রশিল্পী বদিয়ার রহমান সুন্দর ভাবে ছবিটি এঁকেছেন। এসএম সুলতানের শিষ্য চিত্রশিল্পী বলদেব অধিকারী বলেন, যেন দক্ষ হাতে রঙতুলির ছোঁয়া। অসাধারণ ছবি এঁকেছেন এই চিত্রশিল্পী।

এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের সাবেক অধ্যক্ষ অশোক কুমার শীল বলেন, চিত্রপটে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর ছবি দেখে আমি অভিভূত। চিত্রকর বদিয়ার রহমান রঙতুলিতে নান্দনিকতার পরিচয় দিয়েছেন।

নাসরিন আক্তার পুষ্প জানায়, ছবিটি অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে আইজিপিকে ক্যামেরাবন্ধী করে ফ্রেমে বাঁধানো হয়েছে। রঙতুলির আঁচড় ছাড়িয়ে যেন বাস্তবে রূপ নিয়েছে।

এ ব্যাপারে নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, চিত্রাঙ্কন প্রদর্শনীতে অনেক ছবির মধ্যে আমাদের আইজিপি স্যারের প্রতিকৃতিটি অসাধারণ হয়েছে; অবিকল ছবি যেন। এএসআই বদিয়ার দারুণ শৈল্পিক মনের পরিচয় দিয়েছেন। এভাবে চিত্রাঙ্কনের মধ্যে দিয়ে সুকুমার বৃত্তির চর্চা করলে বর্তমান প্রজন্মের মাঝে জঙ্গিবাদ, মাদক, ইভটিজিংসহ বিভিন্ন ধরণের অপরাধ ঠাঁই পাবে না বলে আমার বিশ্বাস। অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়ে এগিয়ে যাবে আমাদের দেশ।

এএসআই বদিয়ার রহমান মল্লিক বলেন, প্রায় দেড় মাস ধরে অবসরে আইজিপি স্যারের ছবিটি অঙ্কন করেছি। এছাড়া এসএম সুলতানের দু’টি ও লালন শাহের একটি ছবি এঁকেছি। ছোটবেলা থেকে ছবি আঁকার আগ্রহ থাকলেও ২০১৬ সাল থেকে আনুষ্ঠানিক ভাবে অঙ্কন শুরু করি।

ছবি আঁকা প্রসঙ্গে বদিয়ার আরো বলেন, যখন আমি দ্বিতীয় শ্রেণীর ছাত্র; তখন বিদ্যালয়ে যাতায়াতের পথে বেঁকে যাওয়া একটি বটবৃক্ষ দেখে ছবি আঁকার প্রতি আগ্রহ সৃষ্টি হয়। সেই থেকে ছবি আঁকার নেশা মনের মধ্যে লালন করে চলেছি।

জানা যায়, বর্তমানে নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী পুলিশ ক্যাম্পে কর্মরত আছেন এএসআই বদিয়ার। গ্রামের সবুজ-শ্যামল প্রকৃতির মাঝে বড় হয়েছেন তিনি। স্ত্রী ও এক সন্তান তার। বদিয়ার খুলনার ডুমুরিয়া উপজেলার উলা গ্রামের মোজাহার আলী মল্লিকের ছেলে। ১৯৯৬ সালে কনস্টেবল হিসেবে চাকুরিতে যোগদান করেন তিনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!