• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘সুষ্ঠু নির্বাচনে দলগুলোর একমত হওয়া জরুরি’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৭, ২০১৭, ১০:৪৫ পিএম
‘সুষ্ঠু নির্বাচনে দলগুলোর একমত হওয়া জরুরি’

ঢাকা: শুধু নির্বাচন কমিশন (ইসি) গঠনই নয়, সুষ্ঠু নির্বাচনে রাজনৈতিক দলগুলোকে একমত হওয়াও জরুরি। এমনই মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতি বলেছেন, ‘নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শক্তিশালী নির্বাচন কমিশন (ইসি) গঠনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোর ঐকমত্য জরুরি।’

শনিবার (৭ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে ইসি গঠন নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) প্রতিনিধিদের সঙ্গে সংলাপকালে রাষ্ট্রপতি একথা বলেছেন। ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে এ সংলাপে অংশ নেন জেএসডি প্রধান আ স ম আবদুর রব। সংলাপের পর রাষ্ট্রপতির কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে বিকেলে রাষ্ট্রপতি জেএসডির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। এছাড়া ইসি গঠন–সংক্রান্ত আলোচনায় অংশ নেয়া ও গঠনমূলক প্রস্তাব দেয়ার জন্য ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন, সংলাপে জাতীয় সংসদের আগামী অধিবেশনেই ইসি গঠনের জন্য আইন করতে রাষ্ট্রপতিকে অনুরোধ করেছে জেএসডি। একই সঙ্গে সংসদে উচ্চকক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকারের বিধান এবং ওই সরকারের পরামর্শেই ইসি গঠন করার দাবি জানিয়েছে দলটি। দলের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে তিন দফা প্রস্তাবও দেয়া হয়েছে।

জেএসডির ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলটির সভাপতি আ স ম আবদুর রব। আলোচনা শেষে দলটির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, ‘আমরা ওই তত্ত্বাবধায়ক সরকার চাই না। কারণ, ওই তত্ত্বাবধায়ক সরকার বিতর্কিত এবং জবাবদিহিমূলক নয়।’

সংলাপে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন। 

আর জেএসডির প্রতিনিধিদলে ছিলেন দলটির সিনিয়র সহসভাপতি এম এ গোফরান, সহসভাপতি দবিরউদ্দিন জোয়ার্দার, আবদুর রহমান মাস্টার, তানিয়া ফেরদৌসী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এবং সাংগঠনিক সম্পাদক এস এম আনসার উদ্দিন।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!