• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সুস্থ হয়ে উঠছেন হৃদয়, কৃত্রিম হাতের জন্য চাই সাহায্য


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২১, ২০১৮, ০৩:১৫ পিএম
সুস্থ হয়ে উঠছেন হৃদয়, কৃত্রিম হাতের জন্য চাই সাহায্য

ঢাকা : ট্রাক-বাস সংঘর্ষে হাত হারানো খালিদ হাসান হৃদয়ের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তীব্র ব্যথা অনেকটাই কমেছে। চিকিৎসকদের মতে, প্রতিদিন তার অবস্থা একটু একটু করে উন্নতির দিকে যাবে। তবে কৃত্রিম হাত সংযোজনের ক্ষেত্রে সরকার বা বিত্তবান কাউকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা।

হৃদয়ের চিকিৎসায় নিয়োজিত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা তাকে ওষুধের পাশাপাশি বেশি পানি পান করতে বলেছেন। আহতের পরিবারের সদস্যদের শঙ্কা তার অবস্থাও আবার রাজীবের মতো হয় কি না? তবে হৃদয়ের ক্ষেত্রে এ আশঙ্কা নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। তারা বলেছেন, সেই অবস্থা উতরে এসেছেন হৃদয়। এখন তিনি প্রতিনিয়ত একটু একটু করে সুস্থ হয়ে উঠবেন।

আমাদের ঢামেক সংবাদদাতা জানান, শুক্রবার (২০ এপ্রিল) হাসপাতালের বেডে হৃদয়ের সঙ্গে কথা বলেন তার স্বজনরা। এ সময় সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন হৃদয়। তিনি জানান, আগের তিন দিনের চেয়ে কিছুটা সুস্থবোধ করছেন। ব্যথা অনেকটাই কমেছে। আগামীকাল রোববার আবারো ড্রেসিং করা হবে।

এদিকে সুস্থ হলেও হাত ফিরে পাবেন না হৃদয়। এ ক্ষেত্রে কৃত্রিম হাত লাগালে কিছু কাজ করতে পারবেন তিনি। এ ব্যাপারে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান, ঢামেকের পক্ষে নিজস্ব অর্থায়নে কৃত্রিম হাত সংযোজনের ব্যবস্থা নেই। এ ক্ষেত্রে সরকার, কোনো বিত্তবান ব্যক্তি বা বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। কারণ কৃত্রিম হাত সংযোজনে প্রয়োজনীয় ১০-১২ লাখ টাকা জোগান দেওয়া হৃদয়ের পরিবারের পক্ষে সম্ভব নয়।

উল্লেখ , গত মঙ্গলবার গোপালগঞ্জে ট্রাকের সঙ্গে সংঘর্ষে হাত হারান বাসযাত্রী হৃদয়। ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’-এ হেলপার হিসেবে কাজ করা হৃদয়কে প্রথমে স্থানীয় হাসপাতাল ও পরে ঢামেকে চিকিৎসা দেওয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!