• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সেই ১৩ শর্ত মানার জন্য কাতারের ওপর চাপ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৩০, ২০১৭, ০৯:৫৬ পিএম
সেই ১৩ শর্ত মানার জন্য কাতারের ওপর চাপ

ঢাকা: কাতারকে কোনো ছাড় দেয়া হবে না, সন্ত্রাসবাদকে মদদ দেয়ার থেকে তাদের সরে আসতে হবে বলে সাফ জানিয়েছে দিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন চারটি দেশ। তারা বলেছে, কাতারকে অবশ্যই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ছয়টি মূল  নীতিমালা মানতে হবে এবং শুধু তাই নয়, তাদেরকে এর আগে যে ১৩ দফা দাবিনামা দেয়া হয়েছিল সেগুলোও মানতে হবে।

এক যৌথ সংবাদ সম্মেলনে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, তারা কাতারের সাথে সংলাপের জন্য তৈরি আছেন, কিন্তু এসব দাবি মানার ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে গত জুনে কাতারের বিরুদ্ধে বাণিজ্য, যোগাযোগ এবং কূটনৈতিক ক্ষেত্রে অবরোধ আরোপ করেছিল এই চারটি আরব দেশ।

তাদের ১৩ শর্তের মধ্যে ছিলো আল জাজিরা টিভি বন্ধ করা, ইরানের সাথে ঘনিষ্ঠতা কমানো, মিশরের রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড ও ফিলিস্তিন মুক্ত আন্দোলন হামাসসহ বেশকিছু ব্যক্তি ও সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

তবে কাতার এখন পর্যন্ত এসব দাবি প্রত্যাখ্যান করে চলেছে। সেই সাথে তারা এই ১৩ শর্তকে তাদের স্বাধীন পররাষ্ট্রনীতির জন্য হুমকি বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট, তুরস্কসহ আন্তর্জাতিক মধ্যস্থতার চেষ্টাও সফল হয় নি। কিছুদিন আগে এ চারটি দেশের পক্ষ থেকে দেয়া এক ঘোষণায় আভাস দেয়া হয়েছিল যে- এই ১৩ শর্ত বাদ দিয়ে তার জায়গায় ৬টি মূল নীতি মেনে নেবার ওপর জোর দেয়া হবে।

কিন্তু এখন মানামায় এই চারটি উপসাগরীয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর বলা হচ্ছে, দোহাকে অবশ্যই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ছয়টি মূল নীতিমালা মানতে হবে এবং শুধু তাই নয় তাদেরকে যে ১৩ শর্ত দেয়া হয়েছিল সেগুলোও মানতে হবে।

এক সংবাদ সম্মেলনে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খালিফা বলেন, তারা কাতারের সাথে সংলাপের জন্য তৈরি আছেন, তবে এর শর্ত হলো সন্ত্রাসবাদকে সমর্থন ও অর্থায়ন বন্ধ করার বাস্তব ও সৎ ইচ্ছা দেখাতে হবে কাতারকে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!