• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সেন্সরে ‘ডুব’, মানসিক দ্বন্দ্বে শাওন-ফারুকী...


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৭, ০৬:১৪ পিএম
সেন্সরে ‘ডুব’, মানসিক দ্বন্দ্বে শাওন-ফারুকী...

ঢাকা: কথাবার্তা আর ইঙ্গিতে ক’দিন আগেই দেশের অন্যতম মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী তার আসন্ন সিনেমা ‘ডুব’-এর সেন্সর যাত্রা নিয়ে কথা বলেছিলেন। আর এবার শোনা যাচ্ছে, সেই সেন্সর বোর্ডের প্রতি ফারুকীর ছবি ‘ডুব’ বিষয়ে শরণাপন্ন হয়েছেন অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন!

গেল বছরে ‘ডুব’(নো বেড রোজেস) সিনেমার নাম ঘোষণা করেই সিনেমা অঙ্গনে আলোচনা ফেলে দেন নির্মাতা ফারুকী। কারণ এই ছবির মধ্য দিয়ে প্রথমবারের মতো হলিউড ও বলিউডের তারকা অভিনেতা ইরফান খান বাংলা সিনেমায় অভিনয় করেন।

শুধু তাই না, ছবিতে তিশা, কলকাতার পার্ণো মিত্র এবং মেধাবী অভিনেত্রী রোকেয়া প্রাচিও অভিনয় করেন। তারকাবহুল এই সিনেমাটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, ইরফান ও ফারুকী নিজে। বাজেটের দিক থেকেও বাংলাদেশের ইতিহাসে ছবিটি ব্যাপক আলোচনা তৈরি করে। কারণ বাংলাদেশের ইতিহাসে ফারুকীর ‘ডুব’-ই হতে যাচ্ছে সর্বকালের ব্যয়বহুল সিনেমা।

কিন্তু সিনেমার শ্যুটিং শেষেই ‘ডুব’ নিয়ে ওঠে তুমুল বিতর্ক। কারণ, পশ্চিম বাংলার একটি দৈনিক খবর প্রকাশ করে যে, ফারুকীর ‘ডুব’ ছবিটি মূলত বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বাস্তব জীবনকে কেন্দ্র করে। বিশেষ করে তার দুই স্ত্রীর সঙ্গে তার সম্পর্ক আর জীবনঘনিষ্ঠ গল্প নিয়ে। এমন খবর হুমায়ূন আহমেদের দুই স্ত্রী শাওন ও গুলতেকিনের দৃষ্টিগোচর হলে চটে যান তারা। ফারুকীর বিরুদ্ধে মানহানী মামলা করারও হুমকি দেন শাওন। 

তার মতে, ফারুকী যতো বড় নির্মাতাই হোক না কেনো অন্যের ঘনিষ্ঠ জীবন নিয়ে তিনি কোনোভাবেই সিনেমা বানাতে পারেন না বলে মন্তব্য করেন সেসময়। এছাড়া হুমায়ূনের জীবন নিয়ে সিনেমা বানাতে চাইলে কেনোই বা তার পরিবারে সঙ্গে কথা বলেননি ফারুকী সেসব নিয়েও প্রশ্ন তুলেন শাওন। তবে ফারুকী এই বিষয়ে মুখ চেপে থাকেন। বেশ কয়েকদিন ‘ডুব’ নিয়ে কিছুই শোনা যায়নি। 

‘ডুব’ নিয়ে এতোদিন শাওন-ফারুকীর মানসিক টানাপোড়েন আবারও সামনে এলো সেন্সর বোর্ডে ছবিটি জমা দেয়ার পর। কারণ, ফারুকী ছবিটি মুক্তি দিবেন এবছরেই। আর এরজন্য সম্প্রতি ‘ডুব’কে সেন্সরে পাঠিয়েছেন তিনি। এমন খবরে সচকিত শাওন। উল্টো তিনিও নাকি সেন্সরের বোর্ডের সদস্যদের কাছে চিঠি লিখেছেন। 

গেল ১৩ ফেব্রুয়ারি সেন্সরবোর্ডে চিঠি দিয়ে ‘ডুব’ সিনেমায় যদি হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে একটু মিলও পাওয়া যায় তাহলে যেনো সিনেমাটি প্রদর্শনীর জন্য সেন্সর থেকে সার্টিফিকেট না দেয় সেই অনুরোধ করেছেন শাওন। তার মতে, ছবির গল্পে হুমায়ূন আহমেদের জীবনের স্পর্শকাতর বিষয় তুলে ধরা হয়েছে, যার মাধ্যমে হুমায়ূন আহমেদ ও তার পরিবারের সদস্যদের মানহানি ঘটতে পারে। আর এজন্যই সেন্সর যেনো ছবিটি আটকে দেয়া সেই সুপারিশ করেছেন শাওন। 

এখন দেখার বিষয়, সত্যি সত্যিই কি হুমায়ূনের জীবনী নিয়ে ‘ডুব’ সিনেমাটি করেছেন কিনা ফারুকী! আর যদি করেই থাকেন তাহলে সেন্সর বোর্ড শাওনের আপত্তির মুখে সেটি প্রদর্শন অযোগ্য বলে দেয় কিনা! তারজন্য এখন সেন্সরবোরেড্র দিকে চেয়ে থাকা ছাড়া কিছু করার নেই!

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!