• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সেমিতে খেলাই বড় প্রাপ্তি দেশে ফিরে মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক জুন ১৭, ২০১৭, ১২:৪০ পিএম
সেমিতে খেলাই বড় প্রাপ্তি দেশে ফিরে মাশরাফি

ঢাকা: চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ এমন গ্রুপ পড়েছিল যেখান থেকে সেমিফাইনালে যাওয়া কঠিন ছিল। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে ছিল। আর স্বাগতিক ইংল্যান্ড তো অন্যতম ফেবারিটই ছিল। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রান করেও পরাজেয়ের স্বাদ নিতে হয় বাংলাদেশকে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টি বাঁচিয়ে দেয় বাংলাদেশকে। জেতা ম্যাচে অস্ট্রেলিয়াকে পয়েন্ট ভাগ করে নিতে হয়ে মাশরাফিদের সঙ্গে। কুড়িয়ে পাওয়া এই এক পয়েন্টই পরবর্তীতে বাংলাদেশের দারুনভাবে কাজে লাগে। নিউজিল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে গিয়ে ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে পরাজয় দেখছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চম উইকেটে সাকিব-মাহমদুল্লাহর রেকর্ড জুটি বাংলাদেশকে ৫ উইকেটের জয় পাইয়ে দেয়।

নিউজিল্যান্ড বিদায় নিলেও বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত ছিল না। পর দিন ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে বৃষ্টি আইনে হারালে মাশরাফিদের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যায়। গোটা বাংলাদেশের প্রত্যাশা বেড়ে যায় বাংলাদেশকে নিয়ে। অনেকে ফাইনালের স্বপ্ন দেখতে থাকেন। এও ঠিক, মাশরাফিরা নিজেদের দিনে যে কোনও দলকে হারাতে পারে। কিন্তু ভারতের পেশাদারিত্বের কাছে হার মানতে হয়েছে বাংলাদেশকে। ২৭ ওভারে স্কোরবোর্ডে ১৫২ রান তোলার পরও মাশরাফিরা স্কোরবোর্ডে তিন শ রান তুলতে পারেনি ছোট ছোট ভুলের কারণে।

৯ উইকেটের জয় নিয়ে ফাইনালে উঠে গেছে ভারত। আর শনিবার সকালে দেশে ফিরেছে বাংলাদেশ দল।বিমানবন্দরে বাংলাদেশ অধিনায়ক চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিতে ওঠাটাকেই বড় করে দেখছেন। তিনি বলেছেন,‘ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে আমরা সেমিফাইনালে খেলেছি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে এটাই আমাদের সবচেয়ে বড় প্রাপ্তি।’

বড় আসরের সেমিফাইনালে খেলার অভিজ্ঞতা এবারই প্রথম হলো বাংলাদেশের। পরবর্তীতে এই অভিজ্ঞতা কাজে লাগাতে চান মাশরাফি,‘ টুর্নামেন্টে আমরা ভালো খেলেছি। আমাদের আরও উন্নতি করতে হবে। আরও শিখতে হবে। এই অভিজ্ঞতা সামনে আমাদের কাজে আসবে।’


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!