• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সেরা দশের অভিজাত ক্লাবে ঢোকার অপেক্ষায় মুশফিক


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৮, ০৫:৫৩ পিএম
সেরা দশের অভিজাত ক্লাবে ঢোকার অপেক্ষায় মুশফিক

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ দলে মুশফিকুর রহিম অপরিহার্য এক নাম। তাঁর ব্যাটিং নিয়ে আলোচনাটা হয় বেশি। মুশফিকের উইকেটকিপিং নিয়ে আলোচনার পাশাপাশি সমালোচনাও উঠে আসে। তবুও কিপিং-গ্লাভসের প্রতি তাঁর আলাদা টান রয়েছে। যার উদাহরণ সবশেষ এশিয়া কাপ। পাঁজরের ব্যথা নিয়ে ব্যাট করেছেন। আবার উইকেটের পেছনেও দাঁড়িয়েছেন সাবলিলভাবে। এখন তিনি অপেক্ষা করছেন ওয়ানডের একটি অভিজাত ক্লাবে ঢোকার।

আর মাত্র আটটি ডিসমিসাল গ্লাভসবন্দী করতে পারলেই মুশফিক পেছনে ফেলবেন ওয়েস্ট ইন্ডিজের জেফরি ডুজনকে। তখন মুশফিক জায়গা করে নেবেন ওয়ানডেতে সেরা দশ উইকেটরক্ষকের তালিকায়(সর্বোচ্চ ডিসমিসাল, ক্যাচ ও স্টাম্পিং)।

ওয়েস্ট ইন্ডিজের যখন সোনালী সময় ছিল তখনকার উইকেটরক্ষক ডুজন। তিনি ১৬৯ ম্যাচে ২০৪টি ডিসমিসাল করেছেন। ডিসমিসাল সংখ্যায় শীর্ষ ১০ উইকেটরক্ষকের মধ্যে ডুজন সবার শেষে। মুশফিক ঠিক তাঁর পেছনেই-১৯২ ম্যাচে ১৯৭ ডিসমিসাল (ক্যাচ ১৫৫, স্টাম্পিং ৪২)। ওয়ানডেতে ডিসমিসাল সংখ্যায় শীর্ষে কুমার সাঙ্গাকারা। ৪০৪ ম্যাচে ৪৮২ ডিসমিসাল। ১৫ বছরের ক্যারিয়ারে এই কীর্তি গড়েছেন লঙ্কান কিংবদন্তি। ১০টি ডিসমিসাল পিছিয়ে তাঁর পেছনেই গিলক্রিস্ট। এরপর মার্ক বাউচার (৪২৪), মহেন্দ্র সিং ধোনি (৪১৯) ও মঈন খান (২৮৭)।  সাঙ্গাকারা, বাউচার, ধোনিদের কাতারে মুশফিক যেতে না পারলেও তাঁর সুযোগ থাকছে পাকিস্তানের মঈন খানকে টপকে যাওয়ার।

পাকিস্তানের সাবেক উইকেটরক্ষকের ডিসমিসাল সংখ্যা থেকে মুশফিকের মাঝে রয়েছেন আরও পাঁচজন-ব্রেন্ডন ম্যাককালাম (২৪২), ইয়ান হিলি (২৩৩), রশিদ লতিফ (২২০), রমেশ  কালুভিথারানা (২০৬) ও ডুজন। এই তারকারা সবাই এখন সাবেক। তাই মুশফিকের সামনে দারুন এক সুযোগ রয়েছে এঁদের সবাইকে টপকে যাওয়ার।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!