• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৈন্য সড়াবে না ভারত: সীমান্তে তাঁবু গাড়ছে


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০১৭, ১২:২৯ এএম
সৈন্য সড়াবে না ভারত: সীমান্তে তাঁবু গাড়ছে

ঢাকা: চীনের আহ্বান ও হুমকি উপেক্ষা করে দীর্ঘ স্থায়ীভাবে সীমান্তে সৈন্য রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এজন্য ভারতীয় সৈন্যরা সিকিমের ডোকলাম সীমান্ত পয়েন্টে তাঁবু গড়তে শুরু করে দিয়েছে। অপরদিকে চীনের পক্ষ থেকে এখনো ভারতকে বলা হচ্ছে সৈন্য সরিয়ে নিতে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে কয়েকটি গণমাধ্যম এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, জুন মাসের শুরু থেকে সেখানে ভারতীয় বাহিনী ও চীনা সৈন্যরা মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। জুনের শেষ দিকে উত্তেজনা আরও বৃদ্ধি পাওয়ায় সৈন্য সমাবেশও বাড়িয়েছে দুটি দেশ। এ বার ডোকলামে ক্যাম্প বসানো শুরু করে নয়াদিল্লি বুঝিয়ে দিল, বেইজিং-এর চাপের সামনে মাথা নত করা হবে না। 

ভারত-ভুটান-চীন সীমান্তবর্তী ডোকলামে গত মাসের শুরু থেকেই উত্তেজনা বাড়তে শুরু করেছে। চীনা সৈন্য পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এবং ভারতীয় সেনাবাহিনী মুখোমুখি অবস্থান করছে ১০ হাজার ফুট উচ্চতায়। এত দিন ধরে সীমান্তে ভারত ও চীনের এমন মুখোমুখি অবস্থান ইতিহাসে নজিরবিহীন।

কিন্তু ভারত যে আরও দীর্ঘ টানাপড়েনের কথা মাথায় রেখেই প্রস্তুতি নিতে শুরু করেছে, তা স্পষ্ট হয়ে গিয়েছে। ত্রিদেশীয় সীমান্তের ডোকলামে ভারতীয় বাহিনী তাঁবু ফেলে শিবির তৈরি করা শুরু করে দিয়েছে।

ডোকলামে অবস্থানরত বাহিনীর জন্য খাবার, অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র এবং সামরিক সরঞ্জামের সরবরাহ যাতে সব সময় পর্যাপ্ত থাকে, তা-ও নিশ্চিত করা হয়েছে। চীনের সঙ্গে সঙ্ঘাত দীর্ঘায়িত হবে ধরে নিয়েই ভারতীয় সেনার এই পদক্ষেপ, সে বিষয়ে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের কোনও সংশয় নেই।

ডোকলাম থেকে ভারত সেনা না সরালে সামরিক পদক্ষেপ নিবে বলে হুমকি দিয়ে আসছে চীন। কিন্তু ভারত যাবতীয় হুমকির মুখে অবিচল। ২০১২ সালে চীন এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল, চিন তার শর্ত ভেঙেছে বলে দাবি নয়াদিল্লির। ভারত, চীন এবং অন্য কোনও দেশের সীমান্ত যেখানে মিলেছে, সেই সব এলাকায় সীমান্ত সংক্রান্ত বিতর্কের মীমাংসা তিনটি দেশের মধ্যে আলোচনার ভিত্তিতেই করতে হবে, এমনই শর্ত ছিল সেই চুক্তির। 

কিন্তু ভারত-ভুটান-চীন সীমান্তবর্তী এলাকা ডোকলামে একতরফা সিদ্ধান্তের ভিত্তিতে বেইজিং রাস্তা তৈরি করা শুরু করেছিল বলে অভিযোগ করেছে দিল্লি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!