• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শনে এনবিআর চেয়ারম্যান


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি অক্টোবর ৭, ২০১৬, ০৮:১২ পিএম
সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শনে এনবিআর চেয়ারম্যান

কর অঞ্চল, কাস্টম এক্সাসাইজ ও ভ্যাট কমিশনার রাজশাহী শাখার উদ্দ্যোগে শুক্রবার (৭ অক্টোবর) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শণ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যান্তরীন সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমান।

বিকেলে সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট লিমিটেডের মিলনায়তনে এক মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি বলেন, দেশের আর্থ সামাজিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্থলবন্দরগুলোর মান উন্নয়নের নির্দেশ দিয়েছেন। আর তারই ধারাবাহিকতায় উত্তরাঞ্চলের তিনটি বন্দর পরিদর্শণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মধ্যম আয়ের দেশ গড়তে হলে রাজস্ব আয় বৃদ্ধি করতে হবে। এজন্য বিভিন্ন স্থলবন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই সোনামসজিদ স্থলবন্দরের উন্নয়নে বিশেষ দৃষ্টি দেয়া হবে। যাতে ব্যবসায়ীরা রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখতে পারেন। তাছাড়া সাপটা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে কার্গো ক্লিয়ারেন্স, পণ্য খালাস, সময় ক্ষেপণ ও অন্যান্য ভোগান্তি নিরসনে যাবতীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়ে তিনি বলেন, স্থলবন্দরের সকল ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরা হবে। এছাড়াও স্ক্যানিং, ওয়েব্রীজ ও উন্নত সেবা প্রদান সংক্রান্ত আধুনিক যন্ত্রপাতির সর্বশেষ অবস্থা পর্যালোচনা করে পরিমান, চাহিদা প্রভৃতি নিরসনেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ সময় অবস্থানের দিক দিয়ে সোনামসজিদ স্থলবন্দরকে গুরুত্বপূর্ণ স্থলবন্দর উল্লেখ করে তিনি বলেন, সম্ভাবনাময় এ বন্দরকে মংলা এবং বেনাপোল স্থলবন্দরের চেয়ে গুরুত্বপূর্ণ স্থলবন্দর হিসেবে দেখতে চাই। এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরো বলেন, বর্তমান সরকারের সফল পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশের  রাজস্ব বোর্ড একটি  করদাতা, শিল্প, বিনিয়োগ, ব্যবসা তথা রাজস্ব বান্ধব সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তাই সকল পর্যায়ের করদাতাদের সেবা প্রদানের জন্য জাতীয় রাজস্ববোর্ড বদ্ধপরিকর। 

এ সময় সভায় আরও উপস্থিত ছিরেন, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী,বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন চক্রবর্তী, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, ৯ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল এসএম আবুল এহসান, ৫৯ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল হাসান মোরশেদ, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুনসহ এনবিআর এর বিভিন্ন বিভাগের সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিজিবি, স্থলবন্দরের কর্মকর্তাসহ ব্যবসায়ী সংগঠনের নেতারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!