• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সোনালী ব্যাংক যু্ক্তরাজ্য শাখাকে ৩৩ লাখ পাউন্ড জরিমানা


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ১৩, ২০১৬, ০৯:৫৪ এএম
সোনালী ব্যাংক যু্ক্তরাজ্য শাখাকে ৩৩ লাখ পাউন্ড জরিমানা

বাংলাদেশের রাষ্ট্রমালিকানাধীন  সোনালী ব্যাংক যুক্তরাজ্য শাখাকে ৩৩ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। মানি লন্ডারিং প্রতিরোধে ব্যর্থ হওয়ায় যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল কনডাক্ট অথরিটি (এফসিএ) এ জরিমানা করেছে। খবর বিবিসির।

একই সঙ্গে পরবর্তী ২৪ সপ্তাহ নতুন গ্রাহকদের কাছ থেকে টাকা জমা নেওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করে এফসিএ।

সোনালী ব্যাংক ইউকের ৫১ শতাংশ শেয়ারের মালিকানা বাংলাদেশ সরকার। বাকি অংশের মালিক সোনালী ব্যাংক। যুক্তরাজ্যে ব্যাংকটির তিনটি শাখা আছে। এর একটি লন্ডনে, অন্য দুটি বার্মিংহাম ও ব্রাডফোর্ডে।

প্রবাসী বাংলাদেশিদের সেবা দেওয়া এবং রেমিট্যান্স পাঠানোর লক্ষ্য প্রতিষ্ঠিত হয় সোনালী ব্যাংক ইউকে। তবে উক্ত জরিমানা ও নিষেধাজ্ঞার সিদ্ধান্তের ফলে সোনালী ব্যাংকের রেমিট্যান্স পাঠানোর স্বাভাবিক কার্যক্রম বিঘ্নিত হবে না বলে বিবিসির খবরে বলা হয়েছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য সোনালী ব্যাংককে জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটির মুদ্রা পাচার নিয়ন্ত্রণ বিভাগের প্রধান কর্মকর্তা স্টিভেন স্মিথকে ব্যাংক খাতের এই ধরনের চাকরিতে নিষিদ্ধ ও ১৮ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে।

সম্ভাব্য মুদ্রা পাচার ঠেকাতে পদ্ধতি উন্নত করতে সোনালী ব্যাংককে ২০১০ সালে সতর্ক করেছিল এফসিএ। কিন্তু এর পরের চার বছরেও ব্যবস্থার উন্নতি ঘটাতে ব্যর্থ হয় সোনালী ব্যাংক ইউকে। যে কারণে ব্যাংটিকে এই জরিমানা করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!