• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সোনালী ২৫ কে অবহেলায় পার...!


লাইভস্টাইল ডেস্ক এপ্রিল ১৯, ২০১৭, ০৫:২৮ পিএম
সোনালী ২৫ কে অবহেলায় পার...!

ফাইল ছবি

ঢাকা: মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ বয়স হলো ২৫। বিজ্ঞানীরা গবেষণায় দেখেছে মানুষ এই সময়টিতেই সবচেয়ে বেশি ভুল করে থাকে। অবহেলায় বার করে দেয় এই সময়টি। 

তারা মানুষকে চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিয়েছেন এই সময়টি কখনো অবহেলায় পার করবেন না। তারা বলছে, এই সময়টিতে আপনি যে সিদ্ধান্ত নিবেন সেটাই হবে আপনার জীবনের ‘ভালো ও মন্দ’।

মাদকসেবী যুবক

সায়েন্স ডেইলি এক প্রতিবেদনে বলা হয়, সহজাত ও অসচেতনভাবে সঠিক সিদ্ধান্ত বাছাই ক্ষমতাটি সবচেয়ে ভালো থাকে ২৫ বছর বয়সে। 

সম্প্রতি মানুষের অসচেতন আচরণে বয়স কেনটি তা নিয়ে গবেষণা করেছেন ল্যাবরেস ফর ন্যাচারাল অ্যান্ড ডিজিটাল সায়েন্সেসের এলগরিদমিক নেচার গ্রুপ।

বিজ্ঞানী নিকোলাস গভরিটটের নেতৃত্বে কয়েকজন বিজ্ঞানী এ গবেষণা চালায়, ওই গবেষণায় ৯-৪১ বছর বয়সী ৩ হাজার ৪০০ ব্যক্তির ওপর পর্যবেক্ষণ চালানো হয়।

বাঙালি পরিশ্রমী যুবক

এতে দেখা যায়, ৯-২৫ বছর পর্যন্ত অংশগ্রহণকারীদের মধ্যে যার বয়স যত বেশি, তার অনুমানের ভিত্তিতে নেয়া সিদ্ধান্তের সঠিকতাও দেখা গেছে ততটা বেশি। অন্যদিকে এর উল্টোটা ঘটেছে ২৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে। অর্থাৎ এক্ষেত্রে দেখা গেছে, যার বয়স ২৫-এর যতটা বেশি, অসচেতনভাবে অনুমানের ভিত্তিতে তাকে ভুল সিদ্ধান্তও নিতে দেখা গেছে ততটা বেশি।

গবেষণায় আরো দেখা যায়, সহজাত ও অসচেতনভাবে সঠিক সিদ্ধান্ত বাছাইয়ের ক্ষমতার পেছনে মানুষের মস্তিষ্কের সবচেয়ে উন্নত বৌদ্ধিক সক্ষমতা ও সৃজনশীলতার সংযোগ রয়েছে। 

আগের কিছু গবেষণায় দেখা গেছে, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে একজন মানুষের অনুমানের ভিত্তিতে বা অসচেতন সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা কমে যায়।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!