• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সোমালিয়ার সঙ্গে তুলনা করে বিদ্রুপের মুখে মোদী


আন্তর্জাতিক ডেস্ক মে ১৪, ২০১৬, ০৮:৪৪ পিএম
সোমালিয়ার সঙ্গে তুলনা করে বিদ্রুপের মুখে মোদী

ভারতীয় রাজ্য কেরালাকে আফ্রিকার দেশ সোমালিয়ার সঙ্গে তুলনা করে করে তীব্র প্রতিক্রিয়ার মুখে পড়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিবিসি বলছে, প্রধানমন্ত্রীর এই মন্তব্যে সামাজিক যোগাযোগ ব্যবহাকারীদের পাশাপাশি কেরালার রাজনীতিবিদরাও প্রতিক্রিয়া দেখিয়েছেন। রোববার এক নির্বাচনী জনসভায় মোদী বলেন, কেরালার পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর শিশুমৃত্যুর হার সোমালিয়ার চেয়েও খারাপ। মোদীর এই মন্তব্যকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী ওমেন চান্দি। ট্যুইটার ব্যবহারকারীরা হ্যাশট্যাগ দিয়ে পোমোনেমোদি (গো অফ মোদী) লিখে প্রতিবাদ জানাচ্ছেন আর সঙ্গে জুড়ে দিচ্ছেন বিদ্রুপাত্মক মন্তব্য।
আসছে ১৬ মে কেরালায় রাজ্য বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। মোদীর ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যটিতে জায়গা করে নেওয়ার চো করছে। ভারতের স্বাধীনতার পর থেকে রাজ্যটিতে হয় কংগ্রেস নয় বামপন্থিদের জোট ঘুরেফিরে ক্ষমতায় এসেছে, যা এখানকার ঐতিহ্যে পরিণত হয়েছে। এই ঐতিহ্য ভাঙতে চায় বিজেপি। কিন্তু কেরালাবাসীর মন জয় করার জন্য করা মোদীর মন্তব্য পাল্টা আঘাত হয়েই দেখা দিয়েছে বলে মনে হচ্ছে।

বিশ্বের অপুজিনিত শিশুমৃত্যুর হারে সোমালিয়া অন্যতম শীর্ষস্থানীয় দেশ। অপরদিকে ভারতের রাজ্যগুলোর মধ্যে কেরালায় শিশুমৃত্যুর হার সবচেয়ে কম। পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলো ভারতের সবচেয়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীগুলোর অন্যতম। মোদীর এই মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার একটি চিঠি পাঠিয়ে মন্তব্যের জন্য মোদীকে ক্ষমা চাইতে বলেছেন মুখ্যমন্ত্রী চান্দি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!