• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সোশ্যাল মিডিয়া এক্সপো শুরু ৩ ফেব্রুয়ারি


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ৪, ২০১৬, ০৩:৫৮ পিএম
সোশ্যাল মিডিয়া এক্সপো শুরু ৩ ফেব্রুয়ারি

ঢাকা: দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সোশ্যাল মিডিয়া এক্সপো ২০১৭। তরুণ প্রজন্মের কাছে ইন্টারনেটের সুব্যবহার ও সচেতনতা বাড়াতেই এ আয়োজন করা হচ্ছে।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে সোশ্যাল মিডিয়া এক্সপোতে সহযোগিতা করবে ভার্ব ইভেন্টস লিমিটেড।

রাজধানীর সামরিক জাদুঘরে দুই দিনব্যাপী এ এক্সপো ৩ ফেব্রয়ারি শুরু হবে। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। সকলের জন্যই তা উন্মুক্ত থাকবে। রোববার (৪ ডিসেম্বর) সংবাদ সম্মলেন করে এসব তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় ‘বিজয় ৭১’ নামের একটি গুগল অ্যাপসের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন ভার্ব ইভেন্টস লিমিটেডের নির্বাহী পরিচালক সামিয়া আহমেদ, হেড অব মার্কেটিং অমিতভ বড়ুয়াসহ সংশ্লিষ্ট অনেকে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৪০ শতাংশ । আমরা চাই, ২০২১ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা একশ শতাংশ হোক। তাই আমার এ ধরনের উদ্যোগ নিয়েছি। ইন্টারনেটের সর্বোচ্চ ক্ষমতা সম্পর্কে মানুষকে সচেতন করাই আমাদের লক্ষ্য।

এ ধরনের এক্সপো গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, আমদের ১৬ কোটি মানুষের মধ্যে ইন্টারনেট ছড়িয়ে দিতে হবে। তার আগে প্রয়োজন সবাইকে এ সম্পর্কে সচেতন করা।

ইন্টারনেটের যথাযথ যেমন ব্যহারকারী আছেন, তেমনি অনেকে অপব্যবহারও করেন। তাই আইসিটি অ্যাক্টের পাশাপাশি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নামে আরেকটি আইন করা হচ্ছে।

তিনি বলেন, নতুন আইনের সুফল পাবেন ইন্টারনেট ব্যবহারকারীরা। মুক্তবাকের নামে কাউকে অপমান করা, ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হলে তাকে তাৎক্ষণিক আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠানে আরও থাকবে ১২টি সামাজিক যোগাযোগ মাধ্যম সচেতনতা প্যানেল এবং আলোচনা অধিবেশন। এসব অধিবেশনে সমাজ, ক্রীড়া ও বিনোদন জগত এবং সামাজিক যোগাযোগ মাধ্যমর উল্লেখযোগ্য ব্যাক্তিবর্গ সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রেরণাদায়ক ব্যবহার, সাইবার অপরাধ, সামাজিকীকরণ, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সাংবাদিকতা, অ্যাপস তৈরি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও বি২বি ব্যবসা নীতি প্রভৃতি বিষয়ের ওপর বক্তব্য রাখবেন।

 আয়োজনটির শেষ ভাগে থাকবে দেশের বরেণ্য ও সফল সেলিব্রিটিদের অংশগ্রহণে এক বর্ণিল ও তারা ঝলমলে সাংস্কৃতিক কার্যক্রম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!