• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সোস্যাল ইসলামী ব্যাংক থেকে ৭ পরিচালকের বিদায়


জ্যেষ্ঠ প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৭, ০৮:১৩ পিএম
সোস্যাল ইসলামী ব্যাংক থেকে ৭ পরিচালকের বিদায়

ঢাকা: সম্প্রতি হঠাৎ করেই নতুন চেয়ারম্যান, নির্বাহী চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক(এমডি) নিয়োগ দেয় সোস্যাল ইসলামী ব্যাংক(এসআইবিএল)। একই পদ থেকে পুরনোদের সরিয়ে দিয়ে ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়। তখন থেকেই ব্যাংকটিতে একটি গ্রুপের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়েছে বলে তথ্য প্রচার পেতে শুরু করে।

এবার সেই ব্যাংককেই হঠাৎ করে সাত পরিচালক পদত্যাগ করেছেন। তাদেরকে বিদায় দিয়েছে নতুন আসা কর্মকর্তারা। সাত পরিচালকের মধ্যে চারজন স্বতন্ত্র ও তিনজন শেয়ারধারী পরিচালক।

সোমবার(১৪ নভেম্বর) ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় তারা পদত্যাগপত্র দেন বলে বেসরকারি ব্যাংকটির নতুন চেয়ারম্যান আনোয়ারুল আজিম আরিফ নিশ্চিত করেছেন। তিনি বলেন, “ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।”

ব্যাংক সূত্রটি জানিয়েছে, পদত্যাগী চারজন স্বতন্ত্র পরিচালক হলেন আবদুর রহমান, আবদুল মুহিত, এ এফ এম আসাদুজ্জামান ও মইনুল হাসান। তিনজন শেয়ারধারী পরিচালক হচ্ছেন ইউসুফ হারুন ভূঁইয়া, লিলি আমিন ও আফিয়া বেগম।

পরিচালনা পর্ষদের সভায় নতুন করে আরও নয়জন পরিচালক নিয়োগ দেয়া হয়। এরই মধ্যে সাতজন স্বতন্ত্র ও দুজন শেয়ারধারী পরিচালক।

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর এসআইবিএলের শীর্ষ পদে বড় পরিবর্তন হয়। পদত্যাগ করেন ব্যাংকটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদ হোসেন।

নতুন চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত এমডি কাজী ওসমান আলী। নির্বাহী কমিটির নতুন চেয়ারম্যান হয়েছেন এনআরবি গ্লোবাল ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলাল আহমেদ।

চলতি বছরের শুরুর দিকে এসআইবিএল ব্যাংকের মালিকানা নিয়ে টানাহেঁচড়া শুরু হয়। প্রথমে দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী গোষ্ঠী ইউনাইটেড গ্রুপ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ব্যাংকটির প্রায় ৩১ শতাংশ শেয়ার কিনে নেয়।

দৃশ্যত ইউনাইটেড গ্রুপের লক্ষ্য ছিল পরিচালনা পর্ষদে একাধিক সদস্য মনোনীত করে এসআইবিএল ব্যাংকের কর্তৃত্ব তাদের হাতে নেওয়া। কিন্তু নানা কারণে সেটি সম্ভব না হওয়ায় তারা পর্যায়ক্রমে তাদের কেনা শেয়ার ছেড়ে দেয়।

তখন ব্লক মার্কেট থেকে ওই শেয়ার কিনে নেয় শীর্ষ স্থানীয় একটি গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট ২০ প্রতিষ্ঠান। এছাড়া বাইরে থেকেও শেয়ার কেনে তারা।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!