• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বুধবার পবিত্র ঈদুল ফিতর


নিউজ ডেস্ক জুলাই ৫, ২০১৬, ০৪:১৭ পিএম
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে  বুধবার পবিত্র ঈদুল ফিতর

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে সোমবার (৪ জুলাই) শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সৌদির রাষ্ট্রীয় আদালতের চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, দেশটিতে মঙ্গলবার (৫ জুলাই) ঈদ পালিত হচ্ছে না। বুধবার (৬ জুলাই) ঈদুল ফিতর উদযাপন করবে সৌদি আরব।

বাংলাদেশে সাধারণত সৌদি আরবের একদিন পর চাঁদ দেখা যায় বলে ঈদও একদিন পর উদযাপিত হয়। রমজানও সৌদি আরবের একদিন পরই শুরু হয়েছিল। সৌদি আরবে সোমবার (৪ জুলাই) ছিল রমজানের ২৯তম দিন। এ দিন চাঁদ দেখা গেলে মঙ্গলবার (৬ জুলাই) শাওয়াল মাস শুরু হত, অর্থাৎ ঈদুল ফিতর উদযাপিত হত। কিন্তু সোমবার (৪ জুলাই) রাতে সৌদি আরব সরকার চাঁদ দেখা না যাওয়ার ঘোষণা দেয় বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে।

সৌদি সরকার সিদ্ধান্ত নিয়েছে, এ বছর রমজান হবে ৩০ দিনের। তাই বুধবার (৬ জুলাই) ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের পাশাপাশি মধ্যপ্রাচ্যের অন্য মুসলিম দেশগুলোও বুধবার (৬ জুলাই) ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবের সিদ্ধান্ত পালন করে ঈদ পালন করে থাকে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, কাতার, বাহারাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

বাংলাদেশে মঙ্গলবার (৫ জুলাই) চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে। এ দিন চাঁদ দেখা গেলে বুধবার, না গেলে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করবেন বাংলাদেশের মুসলিমরা। তবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশের কয়েকশ গ্রামের মুসলিমরা ঈদসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন। তবে এবার বাংলাদেশও বৃহস্পতিবার (৬ জুলাই) ঈদ পালন করতে পারে।

এক মাসের রোজা পালনের পরে শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!