• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৌদি জোটে ইসরাইল, বন্ধ হচ্ছে আল জাজিরা!


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৭, ২০১৭, ০৯:৫৬ এএম
সৌদি জোটে ইসরাইল, বন্ধ হচ্ছে আল জাজিরা!

ঢাকা: এবার সৌদি জোটের সঙ্গে সংহতি প্রকাশ করে কাতার ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা বন্ধের জন্য সুপারিশ করেছে ইহুদিবাদী ইসরাইল। দখলকৃত জেরুজালেমে গণমাধ্যমটির অফিস বন্ধ এবং এর সাংবাদিকদের কাজ করার অনুমোদন বাতিলে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী আয়োব কারা।

এর আগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সময় আল জাজিরার সম্প্রচারও নিষিদ্ধ করে সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত। এক বছর আগে থেকেই গণমাধ্যমটি বন্ধ করে রেখেছে মিসর। সৌদি ব্লকের পক্ষ থেকে কাতারকে যে ১৩ দফা দাবি দেয়া হয়েছে, তার মধ্যে অন্যতম ছিল এই গণমাধ্যমটি বন্ধ করা। তবে পরে আরব আমিরাতের পক্ষ থেকে জানানো হয়, আল জাজিরা সম্পর্কে তারা তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে।

রোববার এক সংবাদ সম্মেলনে আয়োব কারা আল জাজিরা বন্ধ সংক্রান্ত বিষয়ে কথা বলেন। এ সময় গণমাধ্যমটির কোনো সাংবাদিককে প্রবেশ করতে দেয়া হয়নি। সৌদি ব্লকের সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘সুন্নি আরব দেশগুলোর আল জাজিরা বন্ধ এবং এর কার্যক্রম নিষিদ্ধ করার সিদ্ধান্তের ওপর ভিত্তি করে আমরা এই পদক্ষেপ নিয়েছি।’ 

জেরুজালেম থেকে আল জাজিরার প্রতিনিধি স্কট হেইডলার জানান, আল জাজিরার ইংরেজি এবং আরবি- উভয় ভাষার সম্প্রচার বন্ধের জন্যই আবেদন জানানো হয়েছে। তবে কখন থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

এর আগে গণমাধ্যমটি বন্ধের হুমকি দিয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। আল-আকসা মসজিদ ইস্যুতে আল জাজিরা ইসরায়েলের বিরুদ্ধে এবং ফিলিস্তিনিদের পক্ষে সংবাদ সম্প্রচার করেছে বলে অভিযোগ করেছেন তিনি।

এদিকে আল জাজিরা বন্ধের বিষয়ে লেবাননের আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতের গবেষক বলেন, ‘এ ধরনের সরকারের জন্য এটা স্বাভাবিক। ক্ষমতা ধরে রাখতে তারা দুটি জিনিসকে টার্গেট করে: গণমাধ্যম এবং বিদেশিদের। কারণ প্রত্যেকের সংবাদের জন্য গণমাধ্যমের কাছে যায়।’ সূত্র: আল জাজিরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!