• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সৌদি থেকে ফিরেছেন আরো ২৭ নারীকর্মী


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০১৮, ০১:৫২ পিএম
সৌদি থেকে ফিরেছেন আরো ২৭ নারীকর্মী

ঢাকা : সৌদি আরব থেকে দেশে ফিরেছেন আরো ২৭ নিপীড়িত নারীকর্মী। মঙ্গলবার (১৯ জুন) রাতে এয়ার এরাবিয়ান বিমানযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। তাদের সহায়তা দেবে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম।

বিষয়টি নিশ্চিত করে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম কর্মকর্তা আল আমিন নয়ন বলেন, গত দুই মাসে দুই শতাধিক নির্যাতিত নারী দেশে ফিরেছেন। ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম সহায়তায় তারা দেশে ফিরছেন।

তিনি জানান, অমানবিক নির্যাতন সইতে না পেরে তারা ইমিগ্রেশন ক্যাম্পে আশ্রয় নেন। রিয়াদের বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আর্থিক সহায়তায় এই নারী শ্রমিকদের দেশে ফিরিয়ে আনা হয়।

উল্লেখ্য, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য মতে, ২০১৭ সালে অভিবাসী নারীর সংখ্যা ছিল ১২ লাখ ১৯ হাজার ৯২৫ জন, যা মোট অভিবাসন সংখ্যার ১৩ শতাংশ। ১৯৯১ থেকে ২০০৩ সাল পর্যন্ত অভিবাসনপ্রত্যাশী নারীশ্রমিককে একা অভিবাসনে যেতে বাধা দেওয়া হলেও পরে ২০০৩ এবং ২০০৬ সালে কিছুটা শিথিল করা হয়। ২০০৪ সালের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত নারী শ্রমিকের অভিবাসন হার ক্রমাগত বাড়তে থাকে। ২০১৫ সালে এ সংখ্যা দাঁড়ায় মোট অভিবাসনের ১৯ শতাংশে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!