• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৌদিতে কর্মহীন বাংলাদেশি শ্রমিকদের জন্য উদ্যোগ


নিউজ ডেস্ক আগস্ট ১০, ২০১৬, ১১:৪০ এএম
সৌদিতে কর্মহীন বাংলাদেশি শ্রমিকদের জন্য উদ্যোগ

সৌদি আরবে হঠাৎ বেকার হয়ে পড়া ১৮শ‌’ বাংলাদেশি শ্রমিকের বিষয়ে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের একটি বড় অংশই কাজ করে সৌদিতে।

সৌদি অর্থনীতিতে মন্দার জেরে হাজার হাজার শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। তাদের মধ্যে পাকিস্তান, ভারতীয়, ফিলিপিন্সসহ বাংলাদেশি শ্রমিকও রয়েছেন। অনেকে মাসের পর মাসে বেতন পাচ্ছেন না।

শ্রমিকদের জন্য নির্মিত শিবিরগুলোতে তাদের দিন কাটছে প্রায় অভুক্ত অবস্থায়। সৌদিতে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ জানিয়েছেন কর্মহীন এসব শ্রমিকদের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

ইতোমধ্যেই শিবিরগুলো ঘুরে শ্রমিকদের খাওয়া-পড়ার ব্যবস্থাও নেয়া হয়েছে বলে জানান মসীহ।

সৌদি আরবের জেদ্দা, দাম্মাম ও রিয়াদ এই তিনটি শহরে কর্মহীন হয়ে পড়েছেন বাংলাদেশি প্রায় ১৮শ’ শ্রমিক। এই শ্রমিকদের অনেকে সেখানে প্রায় ১৫ থেকে ২০ বছর ধরে কাজ করছিলেন।

গোলাম মসীহ জানাচ্ছেন যে মূলত দুটি কনস্ট্রাকশন কোম্পানির অব্যবস্থাপনার কারণে শ্রমিকেরা মাসের পর মাস বেতন পাচ্ছেন না এবং বেকার হয়ে পড়েছেন।

বেকার হয়ে যাওয়া শ্রমিকদের কর্মসংস্থান যেন দ্রুত হয় সে বিষয়ে চেষ্টা চলছে বলে জানান মসীহ। আর যদি কোনও বেকার শ্রমিক দেশে ফিরে আসতে চায় তাহলে তার সব ব্যবস্থা বাংলাদেশ সরকার করবে-এমনটাই জানিয়েছেন সৌদিতে বাংলাদেশের রাষ্ট্রদূত।

সোনালীনিউজ/ঢাকা/এএম
 

Wordbridge School
Link copied!