• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদিতে চারব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৪, ২০১৬, ০৬:৪২ পিএম
সৌদিতে চারব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর

সৌদি আরবে মৃতদন্ডে সাজাঁপ্রাপ্ত চার আসামীর দন্ড কার্যকর করা হয়েছে। সৌদি আরবের কুথামি উপজাতিদের মধ্যে জমি নিয়ে বিরোধের জের ধরে ছয়ব্যক্তিকে হত্যার দায়ে ওই চারব্যক্তিকে মৃত্যুদন্ড দেন আদালত। 

রোববার (২৪ জুলাই) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরবের কুথামি উপজাতিদের মধ্যে জমি বিরোধের জের ধরে ওই ছয়জনকে হত্যা করা হয়। পরে এই হত্যাকান্ডের দায়ে তিন ভাইসহ চারজনকে মৃত্যুদন্ডাদেশ দেন আদালত। এ নিয়ে চলতি বছর দেশটিতে ১০৫ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হলো।

মৃত্যুদন্ড অবিলম্বে স্থগিত করার জন্য অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, সৌদিতে মৃত্যুদন্ডের হার ক্রমাগত বেড়েই চলেছে। দেশটিতে হত্যা, মাদক পাচার, সশস্ত্র ডাকাতি, ধর্ষণসহ বিভিন্ন অপরাধের জন্য মৃত্যুদন্ড দেয়া হয়। এসব মৃত্যুদন্ডের অধিকাংশই শিরশ্ছেদ করে কার্যকর করা হয়। বৃহস্পতিবার (২১ জুলাই) সৌদি কর্তৃপক্ষ চলতি বছরের ১০০তম মৃত্যুদন্ড কার্যকর করে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আরও জানায়, সৌদিতে ২০১৫ সালে অন্তত ১৫৮ জনের মৃত্যুদন্ড কার্যকর করে, যা ইরান ও পাকিস্তানের পর তৃতীয় সর্বোচ্চ। হত্যা এবং মাদক পাচারের জন্য সৌদিতে সবচেয়ে বেশি মৃত্যুদন্ড দেয়া হলেও গত জানুয়ারিতে সন্ত্রাসবাদের অভিযোগে এক দিনেই ৪৭ জনকে মৃত্যুদন্ড দেয়া হয়। তাঁদের মধ্যে বিশিষ্ট শিয়া আলেম নিমর আল নিমরও ছিলেন। তাঁর মৃত্যুদন্ড কার্যকর করায় সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সংকট সৃষ্টি হয়। খবর: এএফপি

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!