• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সৌদিতে তদন্তে নারী কর্মকর্তা নিয়োগ


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ১১:৫৪ এএম
সৌদিতে তদন্তে নারী কর্মকর্তা নিয়োগ

ঢাকা : অপরাধ তদন্তে নারী কর্মকর্তা নিয়োগ করবে সৌদি আরব। দেশটির পাবলিক প্রসিকিউশন অফিসে এ নিয়োগ দেওয়া হচ্ছে। সাম্প্রতিক সংস্কার পরিকল্পনার আওতায় দেশটিতে কর্মক্ষেত্রে অধিক সংখ্যায় নারী নিয়োগের সদিচ্ছা থেকেই এ উদ্যোগ। রক্ষণশীল সৌদি সমাজব্যবস্থায় সরকারি চাকরিতে নারীকর্মী নিয়োগের সিদ্ধান্ত এই প্রথম।

তথ্য মন্ত্রণালয়ের প্রচার করা এক দাফতরিক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির পাবলিক প্রসিকিউশন অফিসের জন্য লেফটেন্যান্ট তদন্তকারী পদে নারী কর্মকর্তার অনেক পদ খালি আছে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার কর্মসূচি ভিশন-২০৩০-এর সঙ্গে সঙ্গতি রেখে এ ঘোষণা দেওয়া হয়। এর লক্ষ্য হচ্ছে কর্মক্ষেত্রে নারীর সংখ্যা মোট জনশক্তির অন্তত এক-তৃতীয়াংশে নিয়ে আসা। বর্তমানে সৌদির মোট জনশক্তির প্রায় ২২ শতাংশ নারী।

সৌদি আরবের পাসপোর্ট বিভাগ সম্প্রতি জানায়, বিমানবন্দর ও সীমান্ত পারাপার দফতরে নারীদের ১৪০টি খালি পদের জন্য তারা এক লাখ সাত হাজার দরখাস্ত পেয়েছে।

সৌদি বাদশাহ সালমান গত বছর নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়ে এক ফরমান জারি করেন। এই ঐতিহাসিক সংস্কারের ফলে লাখ লাখ নারী শুধু গাড়ি চালানোর সুযোগ পেল তা-ই নয়, তাতে আরো অনেকসংখ্যক নারী কর্মশক্তিতে অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পেয়েছে।

এ ছাড়া সৌদি আরব নারীদের প্রথমবারের মতো স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি দেয় গত মাসে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!