• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সৌদিতে ‘প্রবাসী কর’ চালু ১ জুলাই


প্রবাসে বাংলা ডেস্ক জুন ২১, ২০১৭, ০৩:০৬ পিএম
সৌদিতে ‘প্রবাসী কর’ চালু ১ জুলাই

ঢাকা : সৌদি আরবে প্রবাসীদের ওপর খড়গ যেন পিছু ছাড়ছেই না। দেশটিতে থাকা প্রবাসীদের ট্যাক্স (কর) দিতে হবে-এমন ঘোষণা ছিল অনেক আগেই। তবুও প্রবাসীরা ভেবেছিল, সৌদি সরকার হয়ত সেটি বাস্তবায়ন নাও করতে পারে।

কিন্তু নানা জল্পনা-কল্পনার অবসান শেষে প্রবাসীদের ওপর নতুন ট্যাক্স আরোপ চালু করতে যাচ্ছে সৌদি সরকারব। গলফ নিউজের খবরে বলা হচ্ছে, আগামী ১ জুলাই থেকে এই ট্যাক্স আদায় শুরু হচ্ছে।

গত দুই বছর দাম রেকর্ড কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে তেলের ব্যবসায় ধরা খায় সৌদি আরব। এক বছরে দেশটির ঘাটতি বাজেট দাঁড়ায় প্রায় ১০ হাজার কোটি ডলার।

এরপরই সৌদি অর্থনৈতিক সংস্কার নিয়ে নড়েচড়ে বসে। ইতিমধ্যে দেশটি ২০৩০ ভিশন নামে একটি রূপকল্প হাতে নিয়েছে; যার আওতায় প্রবাসীদের উপর ট্যাক্স আদায়ের এ পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী,  প্রবাসীদের ওপর নির্ভরশীল প্রত্যেক সদস্যকে ২০১৭ সালের জুলাই থেকে মাসিকভিত্তিতে ১০০ রিয়েল করে ফি দিতে হবে। এটা বছরে বছরে বাড়ানো হবে। ২০১৮ সালের জুলাইতে এই ফি হবে ২০০ রিয়েল; ২০১৯ সালে হবে ৩০০ রিয়েল আর ২০২০ সালে হবে ৪০০ রিয়েল।

প্রবাসীদের হটিয়ে স্থানীয়দের জন্য কর্মসংস্থান বাড়াতে চায় সৌদি আরব। সে পরিকল্পনায় দেশটি প্রবাসীরা কাজ করে এমন কোম্পানির উপরও এক ধরনের কর আরোপ করে; বছরে বছরে এ করও বাড়বে বলে জানানো হয়।

যেসব কোম্পানিতে প্রবাসীর সংখ্যা স্থানীয় নাগরিকদের সমান বা তার কম- তাদের জন্য ২০১৮ সালের জানুয়ারি থেকে নিয়োগদাতা প্রতিষ্ঠানকে জনপ্রতি ৩০০ রিয়েল করে মাসিক ফি দিতে হবে। ২০১৯ সালের জানুয়ারিতে এটা হবে ৫০০ রিয়েল। আর ২০২০ সালের জানুয়ারিতে হবে ৭০০ রিয়েল।

স্থানীয়দের চেয়ে কোম্পানিতে প্রবাসী বেশি হলে ওই কোম্পানিকে জনপ্রতি ২০১৮ সালের জানুয়ারিতে দিতে হবে ৪০০ রিয়েল; ২০১৯ সালে দিতে হবে ৬০০ রিয়েল এবং ২০২০ সালে তা হবে ৮০০ রিয়েল।

খবরে বলা হয়, সেসব কোম্পানিতে স্থানীয়দের চেয়ে বিদেশিরা বেশি; সেসব কোম্পানিকে বিদেশি জনপ্রতি ২০০ রিয়াল করে লেভি (এক ধরনের কর) দিতে হয়। এই ফি ২০২০ সাল পর্যন্ত বাড়ানো হবে।

তবে প্রবাসীদের রেমিটেন্সের ওপর ট্যাক্স বসানোর যে চিন্তা ছিল তা কার্যকর হচ্ছে না। এ ধরনের পরিকল্পনা আপাতত সৌদি আরবের নেই বলে দেশটির একজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

 

Wordbridge School
Link copied!