• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৌদির সঙ্গে প্রতিরক্ষা স্মারক হচ্ছে বাংলাদেশের


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৮, ১০:৫৩ পিএম
সৌদির সঙ্গে প্রতিরক্ষা স্মারক হচ্ছে বাংলাদেশের

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের বাদশাহ এবং দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে চার দিনের সফরে মঙ্গলবার (১৬ অক্টোবর) রিয়াদের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। সেখানে বুধবার (১৭ অক্টোবর) সৌদিরর সঙ্গে প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে।    

সোমবার (১৫ অক্টোবর) বিকেল ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মা এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী।  

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সফরকালে দুই দেশের মধ্যে সরকারি–বেসরকারি একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়।

প্রধানমন্ত্রী এমন এক সময়ে সৌদি আরবে যাচ্ছেন যখন ইস্তাম্বুলে দেশটির সাংবাদিক জামাল খাসোগির অন্তর্ধান নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ নিয়ে জানতে চাইলে মাহমুদ আলী বলেন, খাসোগির অন্তর্ধানের বিষয়ের ওপর বাংলাদেশ নজর রাখছে। ওই ঘটনা তদন্তে তুরস্কের সঙ্গে সৌদি আরবের যৌথ তদন্তের প্রস্তাবকে বাংলাদেশ স্বাগত জানাচ্ছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ থেকে পাঠানো তালিকার ৮ হাজার রোহিঙ্গা ফেরত নেয়ার বিষয়ে ছাড়পত্র দিয়েছে মিয়ানমার সরকার। রোহিঙ্গা শরণার্থীরা সেখানে গিয়ে যেন থাকতে পারে, জীবনযাত্রা শুরু করতে পারে সে জন্য ঘর নির্মাণের জন্য বলা হয়েছে। সেসব গ্রাম থেকে তারা এসেছেন ওই সব গ্রামে বাড়ি তৈরি করতে বলেছি। চীনা সরকার সেখানে বাড়ি তৈরি করবে। এ বিষয়ে মিয়ানমারে সঙ্গে আলোচনা চলছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দিনের (১৭-১৮ অক্টোবর) সফরকালে বাংলাদেশের আর্থসামাজিক খাতে অর্জিত সাফল্য সৌদি নেতাদের কাছে তুলে ধরবেন। ১৭ অক্টোবর তিনি রিয়াদে সৌদি আরবের বাদশার সঙ্গে বৈঠকে মিলত হবেন। এদিন রাতেই প্রধানমন্ত্রী রিয়াদ থেকে মদিনা গমন করবেন। তারপর মদিনা থেকে তিনি মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী জেদ্দার কনস্যুলেটের জন্য সম্প্রতি ক্রয়কৃত জমিতে নতুন ভবন নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ১৯ অক্টোবর দেশের পথে রওনা হবেন প্রধানমন্ত্রী।

মাহমুদ আলী বলেন, সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী ইসলামি সামরিক জোটে বাংলাদেশ অংশগ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায়, সৌদি আরব আয়োজিত এক মাসব্যাপী (১৮ মার্চ-১৬ এপ্রিল) একটি যৌথ মহড়ায় বাংলাদেশ অংশগ্রহণ করেছে। এ মহড়ায় মোট ২৩টি দেশ অংশগ্রহণ করেছিল। সৌদি সরকারের আমন্ত্রণে ওই মহড়ার সমাপনী ও কুচকাওয়াজে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!