• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সৌদির ৬৯ ভাগ বিক্রয়কর্মীই প্রবাসী


প্রবাসে বাংলা ডেস্ক জুলাই ৯, ২০১৭, ০৩:০৯ পিএম
সৌদির ৬৯ ভাগ বিক্রয়কর্মীই প্রবাসী

ঢাকা: সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে বিভিন্ন খাতে প্রবাসীদের নিয়োগের হার সীমাবদ্ধ করেছে দেশটির প্রশাসন। তবে বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে তেমন কোনো প্রতিবন্ধকতা না থাকায় এখনও দেশটির মোট বিক্রয়কর্মীর ৬৮ দশমিক ৫ শতাংশই প্রবাসী।

আর তাই বিক্রয়কর্মী সেক্টরে নিজ দেশের নাগরিকদের কর্মসংস্থান বাড়ানোর পরিকল্পনা আপাতত করছে না দেশটির সরকার। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় থেকে প্রকাশিত ২০১৬ সালের তথ্য বিশ্লেষণের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির বড় বড় মার্কেট, প্রতিষ্ঠান এবং অন্যান্য দোকানগুলোর বিক্রয়কর্মী হিসেবে মোট ৫ লাখ ২১ হাজার ৬০৯ জন প্রবাসী কাজ করছেন। তার বিপরীতে ২ লাখ ৩৯ হাজার ৯৫২ জন সৌদি নাগরিক রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে গত বছরের মার্চ থেকে এপ্রিল পর্যন্ত উক্ত মন্ত্রণালয় কর্তৃক এ খাত (বিক্রয় কর্মী) সম্পর্কিত বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। যার মধ্যে সমগ্র মোবাইল ফোন ও এ সংক্রান্ত বিক্রয় ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে সৌদি নাগরিক নিয়োগ দেওয়া; নারীদের পোশাক, অন্তর্বাস এবং তাদের নিত্য প্রয়োজনীয় দোকানগুলোতে সে দেশটির নারীদের অন্তর্ভুক্তির ব্যাপারটি জোরদার করা ইত্যাদি।

সৌদি সরকারের হিসাব অনুযায়ী, দেশটিতে মোট প্রবাসী রয়েছে প্রায় ৯০ লাখ। এর মধ্যে প্রায় ১২ লাখ রয়েছে বাংলাদেশি। ইন্দোনেশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দেশ থেকে আরও শ্রমিক নেওয়ার আগ্রহ রয়েছে সৌদির।

এদিকে প্রবাসী ও তাদের উপর নির্ভরশীল সদস্যদের আয়ে নতুন ট্যাক্স আরোপ করেছে সৌদি আরব। ১ জুলাই থেকে এ ট্যাক্স কার্যকর হয়েছে।

আন্তর্জাতিক বাজারে গত দুই বছর তেলের দাম রেকর্ড কমে যাওয়ায় এ ব্যবসায় ধরা খায় সৌদি আরব। এক বছরে দেশটির ঘাটতি বাজেট দাঁড়ায় প্রায় ১০ হাজার কোটি ডলার। এ ঘাটতি থেকে নিজেদের অর্থনীতিকে বাঁচাতে ভিশন ২০৩০ ঘোষণা করে দেশটি; যার অংশ হিসেবে এ ট্যাক্স আদায় শুরু হলো।

পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসীদের ওপর নির্ভরশীল প্রত্যেক সদস্যকে ২০১৭ সালের জুলাই থেকে মাসিকভিত্তিতে ১০০ রিয়েল করে ফি দিতে হবে। এটা বছরে বছরে বাড়ানো হবে। ২০১৮ সালের জুলাইতে এই ফি হবে ২০০ রিয়েল; ২০১৯ সালে হবে ৩০০ রিয়েল আর ২০২০ সালে হবে ৪০০ রিয়েল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!