• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সৌম্য-সাকিবের বিদায়ে চাপে টাইগাররা


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০১৭, ০৬:০৯ পিএম
সৌম্য-সাকিবের বিদায়ে চাপে টাইগাররা

ঢাকা: ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ভাল সূচনা করেও হঠাৎ ছন্দ পতন ঘটেছে বাংলাদেশের। দলীয় ১৩২ রানের মধ্যে চার উইকেট হারিয়ে চাপে মাশরাফির দল। সাঝঘরে ফিরেছেন তামিম, সাব্বির, সৌম্য ও সাকিব। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ১৪৮ রান সংগ্রহ করেছে টাইগাররা। মুশফিকুর রহীম ৪২ এবং  মাহমুদউল্লাহ ১৯ রানে অপরাজিত আছেন।

প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়া বাংলাদেশের জন্য এই ম্যাচ গুরুত্বপুর্ণ। সেই লক্ষ্যে শুরু ধেকেই সতর্কভাবে ব্যাট করছে টাইগারদের দুই ওপেনার তামিম ও সৌম্য। দলীয় ৭২ রানে প্রথম উইকেটের পতন ঘটে বাংলাদেশের। ২৩ রান করে জেমস নেসামের বলে মুনরোর হাতে ক্যাচ দিয়ে  সাঝঘরে ফেরেন তামিম। পরের ওভারেই মিশেল সান্টোর শিকার হয়ে বিদায় নেন সাব্বির।

এরপর হাফ সেঞ্চুরি পূর্ণ করেন সৌম্য সরকার। ১৬তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি তুলে নেন। কিন্তু এই হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরিতে রূপান্তরিত করার আগেই সাঝঘরে ফেরেন এই ওপেনার। দলীয় ১১৭ রানে ইশ সোদির বলে নাথামের তালুবন্দি হয়ে ফিরে যান তিনি। তার আগে ৫টি চারের মাড়ে ৬৭ বলে ৬১ রান করেন সৌম্য।

এদিন সুবিধা করতে পারেননি সাকিব আল হাসানও। ইশ সোদির করা ২৯তম ওভারের চতুর্থ বলে মিড-অফে জিমি নিশামের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। ফলে ১৩২ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

স্লো-ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ মাশরাফি প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে পারেননি তিনি। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে অধিনায়ক হয়েই ফিরেছেন ম্যাশ।

আজকের ম্যাচে তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। একাদশে একটি পরিবর্তন এসেছে। মাশরাফিকে জায়গা দিতে সাইডবেঞ্চে বসতে হয়েছে পেসার তাসকিন আহমেদকে।

ত্রিদেশীয় সিরিজের আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের উদ্বোধনী ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। ৩২ ওভারে হানা দেয় বৃষ্টি। এ সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৫৭ রান। তামিম ৬৪ এবং মাহমুদউল্লাহ ৪৩ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে দুই দেশকে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের সাম্প্রতিক ইতিহাস সুখকর নয়। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে তিন ফরম্যাটেই হোয়াইটওয়াশ হতে হয়েছিল টাইগারদের। সেই দুঃসহ স্মৃতি আজ ঘুচাতে চায় ম্যাশ বাহিনী। আইপিএলের কারণে নিউজিল্যান্ডের এই দলটিতে কেন উইলিয়ামসন, কোরি অ্যান্ডারসন, মার্টিন গাপটিলরা অনুপস্থিত। এটা নিঃসন্দেহে একটি বড় সুযোগ টাইগারদের জন্য।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!