• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌরভ-পন্টিংদের মতো ক্রিকেটের উন্নয়নে পরামর্শ দেবেন সাকিব


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৪, ২০১৮, ০৯:১৪ পিএম
সৌরভ-পন্টিংদের মতো ক্রিকেটের উন্নয়নে পরামর্শ দেবেন সাকিব

ফাইল ছবি

ঢাকা: এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় সেলিব্রেটি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাঁর হাত ধরে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপটি অন্য উচ্চতায় পৌঁছে গেছে। ক্যারিবিয়ান অঞ্চল থেকে আফ্রিকা, এশিয়া থেকে অস্ট্রেলিয়া বা ইউরোপ সব মহাদেশেই সাকিব পরিচিত। তাঁর সঙ্গে পরিচিত হচ্ছে বাংলাদেশও। তাই সাকিবের সম্মান মানে বাংলাদেশের সম্মান।

গত অক্টোবরে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে চার নতুন মুখ স্থান পেয়েছেন। চার জনের একজন সাকিব। বাকিরা হলেন, নিউজিল্যান্ডের নারী দলের ক্রিকেটার সুজি বেটস, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার ও বর্তমানে ধারাভাষ্যকার ইয়ন বিশপ, শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও বর্তমানে আম্পায়ার কুমারা ধর্মসেনা।

বাংলাদেশ থেকে এই প্রথম কোনও ক্রিকেটার এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে প্রতিনিধিত্ব করছেন। সাকিব যেটাকে দেখছেন, ‘বিরাট সম্মান’ হিসেবে। অবশ্যই এটা অনেক বড় সম্মানের। কারণ এই কমিটি ক্রিকেটের সার্বিক উন্নয়নে কাজ করে থাকে। ১৪ সদস্যের কমিটির চেয়ারম্যান ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং। বাকি যারা আছেন তারা এক সময়কার নামী ক্রিকেটার। এদের মধ্যে রডনি মার্শ, সৌরভ গাঙ্গুলি, রিকি পন্টিং, ব্রেন্ডন ম্যাককালাম, কুমার সাঙ্গাকারা, টিম মে  রমিজ রাজা অন্যতম।

আগামী ৯ ও ১০ জানুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে হবে প্রথম সভা। সেই সভায় যোগ দিতে সাকিব রওনা দেবেন ৭ জানুয়ারি। এমন এক সভায় যোগ দিতে যাওয়ার আগে স্বভাবতই রোমাঞ্চিত সাকিব। পাশাপাশি তিনি সক্রিয় ভুমিকাও রাখতে চান।  

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সাকিব জানিয়েছেন, তিনি ওই কমিটিতে গিয়ে বসে বসে অন্যদের কথা শুনতে চান না, অবদানও রাখতে চান, ‘আমি ওখানে গিয়ে স্রেফ দর্শক হয়ে থাকতে চাই না। অবদান রাখতে চাই। যে কয় বছর কমিটিতে থাকব পুরো সময়জুড়ে সক্রিয় থাকতে চাই।  সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। পার্থক্য গড়ার মতো কিছু করতে না পারলে তো ওখানে গিয়ে লাভ নেই।’

২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে এমসিসির ক্রিকেট কমিটি। এই কমিটিতে সাবেক, বর্তমান ক্রিকেটারের পাশাপাশি থাকেন আম্পায়ারও। বছরে দু’বার সভা হয়। এই কমিটির কাজ হলো ক্রিকেটের উন্নয়নে ভাল-মন্দ বিষয়ে আইসিসির কাছে সুপারিশ করা। এই সভার পর পরের সভা হবে ইংল্যান্ডের লর্ডসে ৬ ও ৭ আগষ্ট।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!