• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

স্কুল থেকে বের করে দেওয়ায় ছাত্রীর আত্মহত্যা


নাটোর প্রতিনিধি আগস্ট ৭, ২০১৭, ১১:৫৯ এএম
স্কুল থেকে বের করে দেওয়ায় ছাত্রীর আত্মহত্যা

নাটোর: ড্রেসের সাথে জুতা পরে না যাওয়ার অপরাধে স্কুল থেকে বের করে দেওয়ায় অপমান সইতে না পেরে নাটোরের সিংড়ায় সাবিনা ইয়াসমিন রিয়া (১২) নামের এক স্কুল ছাত্রী আত্মহত্যা করেছে। রোববার (৬ আগস্ট) বেলা ১২টার দিকে পৌর এলাকার চকসিংড়া মহল্লায় এই ঘটনা ঘটেছে। নিহত রিয়া সিংড়া দমদমা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী। সে একই এলাকার গোলাম রাব্বানীর মেয়ে। তবে স্কুল কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থী রিয়াকে ক্লাশ থেকে বের করে দেয়া হয়নি। তবে ভবিষ্যতে জুতা পড়ে না আসলে ক্লাশে ঢুকতে দেওয়া হবে না বলে তাকে জানানো হয়েছিল।

স্কুল ও নিহতের পরিবার সূত্র জানায়, সিংড়া দমদমা বালিকা বিদ্যালয়ে অন্য দিনের মতো রোববার সকালে এ্যাসেম্বলি অনুষ্ঠিত হয়। এ্যাসেম্বলিতে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীদের মতো অন্য ক্লাসের শিক্ষার্থীরাও ড্রেসের সাথে জুতা পরে আসেনি। পরে সবাইকে পরবর্তী দিন থেকে ড্রেসের সাথে জুতা পরে আসতে বলে প্রধান শিক্ষক বিলকিস আক্তার বানু। এ্যাসেম্বলি শেষে সবাই যে যার মতো ক্লাসে চলে যায়। পরে ওই স্কুলের শিক্ষক আবু হানিফ ৬ষ্ঠ শ্রেণীর রিয়াসহ তিনজনকে বাড়ি থেকে জুতা পরে আসতে বলে। কিন্তু শিক্ষার্থী রিয়া বাড়িতে গিয়ে গলায় ওড়না পেঁচিয়ে নিজ ঘরে আত্মহত্যা করে। পরে পরিবারের লোকজন ঘরের জানালা ভেঙে রিয়ার মরদেহ উদ্ধার করে। এই ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে বিস্তারিত কথা বলেছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রিয়ার বাবা গোলাম রাব্বানী বলেন, সকালে মেয়ে স্কুল থেকে চলে আসার কারণ জানতে চাই। মেয়ে বলে স্কুল ড্রেসের সাথে জুতা পরে না যাওয়ার কারণে তাকে জুতা পরে স্কুলে যেতে বলা হয়েছে। আমিও মেয়েকে বলি তুমি জুতা পড়ে না গেলে তো স্কুল থেকে বের করেই দিবে, কেন জুতা পরে যাওনি। পরে মেয়ে নিজ ঘরে প্রবেশ করেই দরজা-জানালা আটকে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে। পরে ঘরের জানালা ভেঙে মেয়ের লাশ উদ্ধার করা হয়।

ক্লাসের শিক্ষক আবু হাসান বলেন, অন্যান্য দিনের মতো রবিবারও স্কুলের এ্যাসেম্বলি অনুষ্ঠিত হয়। এ্যাসেম্বলিতে কে কে ড্রেস এবং অন্যান্যে জিনিস কেন পরে আসেনি সে বিষয়ে প্রধান শিক্ষক শিক্ষার্থীদের কাছে জানতে চান এবং সতর্ক করে দেন। পরে এই বিষয়ে ক্লাশে গিয়ে ৬ষ্ঠ শ্রেণীর তিনজন ছাত্রী ড্রেস পরে না আসার বিষয়ে সতর্ক করে দেয়া হয়। পরে ক্লাস শেষ করা হয়। তবে ক্লাস থেকে রিয়াকে বের করে দেয়া হয়নি।

সিংড়া দমদমা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস আক্তার বানু বলেন, প্রতিদিনের মতো আজও স্কুলের এ্যাসেম্বলি অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ শ্রেণীর মতো অন্য ক্লাসে ৭/৮ জন শিক্ষার্থী জুতা পরে আসেনি। পরে তাদরকে জুতা পরে আসার জন্য বলা হয়। কেউ কেউ বাড়ি থেকে জুতা পরে এসে ক্লাসেও যোগ দেয়। কিন্তু রিয়া নামের ওই শিক্ষার্থী কেন এমন ঘটনা ঘটালো তা বোধগম্য নয়।

তিনি আরো বলেন, ড্রেসের সাথে জুতা পরে না আসার কারণে শ্রেণী শিক্ষকও শিক্ষার্থীদের বোকা-ঝোকা করেনি। এটি একটি অনাকাংখিত ঘটনা।

এ বিষয়ে সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, স্কুলছাত্রীর আত্মহত্যার ঘটনা শুনেছি। তবে কি কারণে আত্মহত্যা করেছে সে বিষয় এখনো পরিষ্কার হওয়া যায়নি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!