• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার’ ৫৭০ কোটি রুপি তামিল নাডুতে আটক


আন্তর্জাতিক ডেস্ক মে ১৬, ২০১৬, ১১:১২ এএম
‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার’ ৫৭০ কোটি রুপি তামিল নাডুতে আটক

অন্ধ্র প্রদেশে সাময়িক মুদ্রা সংকট চলায় ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার’ মুদ্রা স্থানান্তর সময় ৫৭০ কোটি রুপি আটক করে তামিল নাডুতে নির্বাচন কমিশন কর্তৃপক্ষ। রোববার ব্যাংকটির দেয়া বিবৃতির বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) অনুমোদনসাপেক্ষে কইমবাতোর মূল শাখার কোষাগার থেকে বিশাখাপত্তমে বিশেষ মুদ্রা প্রশাসন শাখায় ৫৭০ কোটি রুপি স্থানান্তর করা হচ্ছিল।
বিবৃতিতে রুপি ‘আটক’ করার ঘটনাকে ‘ভ্রান্ত’ অ্যাখ্যা দিয়ে স্টেট ব্যাংক বলেছে, ৫৭০ কোটি রুপি ভর্তি তিনটি ট্রাক থামিয়ে শনিবার আটক করার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন কর্তৃপক্ষ। অবশ্য আটকের সময়ও ট্রাকগুলোর চালকরা ‘এসব অর্থ এসবিআই’ এর বলে দাবি করেছিল। বিবৃতিতে ‘অনুমোদিতে কর্মকর্তা ও পুলিশি পাহারায় রুপি স্থানান্তর করা হচ্ছিল’ বলেও এসবিআই দাবি করে। আরবিআই এর নির্দেশনা অনুযায়ী আমাদের কইমবাতোর শাখা অর্থগুলো এসবিআই এর অনুমোদিত কর্মকর্তাদের হাতে তুলে দেয়। রুপিভর্তি ট্রাকগুলোকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিল অন্ধ্র প্রদেশের পুলিশ।

পথিমধ্যে নির্বাচন কমিশনের কর্মকর্তারা ট্রাকগুলো থামায় এবং আরও অনুসন্ধানের কথা বলে তিরপ্পুর কালেক্টরেটের দিকে নিয়ে যায়। রুপি আটকের সময় নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছিলেন, নথিপত্রের সঙ্গে রুপিভর্তি ট্রাকগুলোর নাম্বারের মিল না পাওয়ায় এগুলো আটক করা হয়। আটক করা হলেও গাড়িগুলো ‘জব্দ করা ও খোলা হয়নি’ বলে জানিয়েছিলেন প্রধান নির্বাচনী কর্মকর্তা রাজেশ লাখোনি।

তিনি বলেছিলেন, গাড়িগুলো জব্দ করা হয়নি এবং এগুলো খোলাও হয়নি। বৈধ কাগজপত্র পাওয়া গেলে ট্রাকগুলো শিগগিরই ছেড়ে দেওয়া হবে। সোমবার তামিল নাড়ুতে বিধানসভা নির্বাচন। এ নির্বাচনে অর্থের অবৈধ ব্যবহার রোধে কঠোর নজরদারি করছে ভারতীয় নির্বাচন কমিশন। মার্চে তফসিল ঘোষণার পর থেকে রাজ্যটিতে একশ কোটিরও বেশি মালিকানাহীন নগদ অর্থ জব্দ করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। তামিল নাডুর নির্বাচনে অবৈধ অর্থের বিষয়ে নজরদারি করতে বেশ কয়েকটি গোয়েন্দাদলও নিয়োগ দিয়েছে কমিশন। এছাড়া নির্বাচন পর্যবেক্ষকদের জন্য দেয়া হয়েছে কিছু বিশেষ নির্দেশনা।

১৯ মে রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার কথা রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!