• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্টেডিয়ামে যেতে পারবে সৌদি নারীরা


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৩০, ২০১৭, ০৫:৪৭ পিএম
স্টেডিয়ামে যেতে পারবে সৌদি নারীরা

ঢাকা: রক্ষণশীল সৌদি আরবে নারীদের ওপর সবচেয়ে বেশি সীমাবদ্ধতা আরোপ করা হয়ে থাকে। ১৯৩২ সালে রাজতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে দেশটিতে কঠোর শরিয়া আইন বলবৎ। এই আইনের কারণে সৌদি নারীদের চলাফেরার স্বাধীনতা অনেকটাই সীমাবদ্ধ। ফলে অন্য সব দেশে নারীরা যা সহজেই করতে পারেন সৌদিতে তা কল্পনা করাই মুশকিল। দেশটির নারীদের তাদের পরিবারের পুরুষ সদস্যদের ওপর নির্ভর করতে হয় অনেকাংশে। তবে ধীরে ধীরে মুক্ত হচ্ছেন সৌদি নারীরা।

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনা অনুযায়ী ভিশন ২০৩০ বাস্তবায়নের জন্য বেশ কিছু বিষয়ে নারীদের প্রতি নমনীয় হয়েছে সৌদি আরব। ভিশন ২০৩০য়ের আওতায় অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারের পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি। ফলে পরিবর্তনের হাওয়া লেগেছে সৌদি আরবের পরিবারগুলোতেও। সমাজের মূল ধারায় আসার সুযোগ পাচ্ছে সৌদি মেয়েরা।

গত সেপ্টেম্বরে সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে প্রথবারের মতো কয়েকশ নারী একটি স্টেডিয়ামে জড়ো হয়েছিলেন। শুধু তাই নয় তারা কনসার্ট, লোকনৃত্য এবং আতশবাজিও উপভোগ করেছেন। এই প্রথম তারা এ ধরনের কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। সম্প্রতি দেশটির সরকার নারীদের গাড়ি চালানোর অধিকার দিতে যাচ্ছে। সৌদি আরবে নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। বিশ্বে একমাত্র এই দেশটিতে নারীদের গাড়ি চালাতে দেয়া হতো না।
 

শুধু তাই নয়, এবার স্টেডিয়ামে গিয়ে খেলতে পারবে সৌদি নারীরা। ২৯ অক্টোবর যুগান্তকারী এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ। অতীতে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি ছিল না কোন নারীর।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করা জেনারেল স্পোর্টস অথরিটির এক বার্তায় বলা হয়, ‘২০১৮ সালের শুরু থেকেই রিয়াদ, জেদ্দা ও দাম্মামের স্টেডিয়ামে নারীদের জন্য আসন সংরক্ষণের কাজ দ্রুত এগিয়ে চলেছে।’ এ জন্য স্টেডিয়ামে ভেতর রেস্টুরেন্ট, ক্যাফে ও মনিটর স্ক্রিন স্থাপনের কাজ চলছে বলে উল্লেখ করেন কর্তৃপক্ষ।

ভিশন ২০৩০ পরিকল্পনার আওতায় কট্টর রক্ষণশীল এই দেশটিতে অনেক বিষয়েই ছাড় দেয়ার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে রয়েছে সামাজিক সংস্কার। এমনকি নারীদের কর্মসংস্থানের বিষয়েও এতে জোর দেয়া হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!