• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্বপ্ন পূরণের পথে বডিবিল্ডার হাসিব হলি


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ২৩, ২০১৭, ০৮:১৯ পিএম
স্বপ্ন পূরণের পথে বডিবিল্ডার হাসিব হলি

ঢাকা: জোর করে কারও প্রতিভা আটকে রাখা যায় না। স্বপ্ন ও অধ্যবসায় মানুষকে অনেক দূর নিয়ে যেতে পারে। লক্ষ্য যদি ঠিক থাকে তাহলে ফলাফল ভালো হবেই। তার প্রমাণ দিয়েছেন বডিবিল্ডার হাসিব হলি। চলতি বছরের জানুয়ারিতে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন এশিয়া মাসল ওয়ার’ বডিবিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে অনুর্ধ-২৪ জুনিয়র বিভাগে জিতে নেন স্বর্ণপদক। প্রথম বাংলাদেশী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন এই বডিবিল্ডার। কিন্তু পুরষ্কারের বদলে তার কপালে জোটে তিরষ্কার, মানে বাংলাদেশ বডিবিল্ডিং ফেডারেশন হাসিবকে আজীবন নিষিদ্ধ করে।

কিন্তু অদম্য ইচ্ছাশক্তির এই বডিবিল্ডার তাতে দমে যান নি। পাল্টা পদক্ষেপ হিসেবে বাংলাদেশে নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন নামে একটি সংস্থা চালু করার কথা বলেছিলেন হাসিব। অবশেষে সেটি করতে সমর্থ হয়েছেন সাবেক মিস্টার বাংলাদেশ হাসিব। বাংলাদেশের বডিবিল্ডিংকে আন্তর্জাতিক মানে নেয়ার জন্য এবং দেশের বডিবিল্ডারদের উন্নয়নের জন্য নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ গঠন করেন। তবে এটি বাংলাদেশ বডিবিল্ডিং ফেডারেশনের সাথে সাংঘর্ষিক হবে না বলে জানান হাসিব হলি।

বুধবার (২৩ আগস্ট) রাজধানীর নিউ ইস্কাটনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করার জন্য আমরা ইতোমধ্যেই সিঙ্গাপুরের হেড কোয়ার্টারের অনুমোদন পেয়েছি। এখন আমাদের কিছু পেপার ওয়ার্ক বাকি আছে। সেগুলো সম্পন্ন হলেই আমরা বাংলাদেশের ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্সের (এনএসআই) কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পাব। আশা করছি ঈদের পরেই আমাদের সংস্থা আত্মপ্রকাশ করবো।’

নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস ফেডারেশন বাংলাদেশ (নাব্বা ডব্লিউএফএফ বাংলাদেশ) কমিটিতে ট্রেজারার হিসেবে থাকবেন হাসিব। নাব্বার আইন মেনে ইতোমধ্যে সংস্থার গঠনতন্ত্রও তৈরি হয়ে গেছে। কমিটির মেয়াদ থাকবে চার বছর। এরপর নির্বাচন হবে। এর কাউন্সিলর হবেন বিভিন্ন জিমের ওনাররা। প্রাথমিকভাবে ৩০টির মতো জিম এই সংস্থার সঙ্গে সম্পৃক্ত হয়েছে।

অচিরেই সংখ্যাটা আরও বহুলাংশে বাড়বে বলে জানান ২৫ বছর বয়সী হাসিব। তিনি আক্ষেপ করে বলেন, ‘জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে যত ফেডারেশন আছে, সেগুলোর বেশিরভাগই দুর্নীতিতে নিমজ্জিত। ফলে খেলোয়াড়রা কোন উন্নতি করতে পারছে না। বডিবিল্ডিং ফেডারেশনের অধীনে কোন কোন উন্নয়ন করা সম্ভব নয়। তারা তো বডিবিল্ডারদের বরং হুমকিই মনে করে! আমাদের সংস্থার লক্ষ্য হচ্ছে বডিবিল্ডারদের আন্তর্জাতিক মানের তৈরি করে তাদের বিদেশে খেলতে পাঠানো এবং সাফল্য কুড়িয়ে আনা।’

নতুন এই সংস্থার প্রথম পরীক্ষা হবে আগামী ডিসেম্বরে ঢাকায় একটি উন্মুক্ত বডিবিল্ডিং প্রতিযোগিতার আয়োজন করা। এতে বিদেশী বডিবিল্ডাররাও অংশ নেবে। প্রো এবং এ্যামেচার দুটি বিভাগেই খেলা হবে। এ প্রসঙ্গে হাসিব বলেন, ‘আশা করি এই প্রতিযোগিতা আয়োজন করার জন্য আমরা স্পন্সর পাব’।

নাব্বা ডব্লিউএফএফ বাংলাদেশ-এর কার্যালয় কোথায় হবে? এমন পশ্নে সাবেক মিস্টার বাংলাদেশ হাসিব বলেন, ‘আপাতত আমাদের বাড়িতেই, ৩৫১ নিউ ইস্কাটনে।’ হাসিব চান তার মতো আরও বডিবিল্ডার তৈরি হোক  দেশে । ‘আমি একটি ছেলেকে তৈরি করছি। সে আগামী নবেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এশিয়া-প্যাসিফিক বডিবিল্ডিংয়ের অনুর্ধ-১৯ বিভাগে অংশ নেবে। এছাড়াও পাইপলাইনে আছে আরও ৪-৫ জন।’

বাংলাদেশের প্রথম লেভেল এ্যাডভান্সড সার্টিফাইট ট্রেনার হাসিব হলি। তিনি থাইল্যান্ডের পাজলবিল্ডিং একাডেমি থেকে ২০১৬ সালে কোর্স করেন। তার প্রশিক্ষক পিএইচডি ডিগ্রিধারী ডঃ সিত্থি। পরে দেশে একটি বডিবিল্ডিং ট্রেনিং ইনস্টিটিউট গড়ে তোলেন। এখান থেকে ট্রেনিং করে অনেকেই জিম গড়ে তুলেছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন হাসিবের পৃষ্ঠপোষক এসি ওয়ার্ল্ডের পরিচালক আকরাম হোসেন ববি এবং ‘নাব্বা ওয়ার্ল্ড ফিটনেস বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা সভাপতি মিয়া মুজিবুর রহমান।

সভাপতি বলেন, ‘গত বছর যখন শুনলাম সিঙ্গাপুরে গিয়ে হাসিব বডিবিল্ডিংয়ে স্বর্ণপদক জিতেছে, তখনই তার প্রতি আগ্রহ জন্মেছিল। কিন্তু দুঃখ পেলাম যখন শুনলাম ফেডারেশন তাকে নিষিদ্ধ করলো। তখনই সিদ্ধান্ত নেই হাসিবকে সাহায্য করব, তার স্বপ্নের সংগঠনকে দাঁড় করাবো। এই কাজে আমরা অনেক দুর এগিয়ে গেছি। হাসিবই আমাকে এই সংগঠনের সভাপতি হতে অনুরোধ করে। মনস্থির করি, ফেডারেশনের সাহায্য ছাড়াই আমরা একাই বডিবিল্ডিংয়ের উন্নয়নে কাজ করে এগিয়ে যাব।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!