• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

স্বপ্নের ৭ অজানা কথা


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০১৬, ০৫:১৩ পিএম
স্বপ্নের ৭ অজানা কথা

সোনালীনিউজ ডেস্ক

দিবাস্বপ্ন নয়, আক্ষরিক অর্থেই স্বপ্নের মানে জানেন কি! ঘুমিয়ে পড়ার পর ঠিক কী ভাবে স্বপ্নের ঘোরে থাকি আমরা, কেনই বা স্বপ্ন দেখি আমরা- এসব নিয়েই গবেষণা দীর্ঘকালীন। তবে এ নিয়ে গুরুগম্ভীর কথা না বলে আসুন জেনে নিই স্বপ্ন নিয়ে সাতটি অবিশ্বাস্য কথা।

১) স্বপ্ন দেখাটাও নাকি ব্রেনের স্বাভাবিক কাজকর্মের মধ্যেই পড়ে। তবে গবেষকরা জানিয়েছেন, ঘুম থেকে উঠে বেশির ভাগ মানুষই স্বপ্নের কথা বেমালুল ভুলে যান।

২) কত ঘণ্টা স্বপ্ন দেখেন তা খেয়াল রাখাটা খুবই মুশকিলের। হিসেব কষে সে কাজটা অবশ্য ইতিমধ্যেই করে ফেলেছেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, সকালের দিকেই সবচেয়ে লম্বা হয় আমার-আপনার স্বপ্ন। একটানা ৪৫ মিনিট ধরে নাকি স্বপ্ন দেখি আমরা।

৩) প্রতি রাতে কতক্ষণ স্বপ্নের ঘোরে কাটে তা জানেন কি? ঘুমের মধ্যে তো হিসেব রাখা যায় না। তা, এ ক্ষেত্রেও গবেষকদের রিপোর্টই ভরসা। নয়-নয় করে তা নাকি দাঁড়ায় প্রতি রাতে দেড় থেকে দু’ঘণ্টা।

৪) যৌন স্বপ্ন না দেখলেও নাকি ঘুমের মধ্যে সেক্সুয়ালি অ্যারাউজড হই আমরা। এমনটাই দাবি সাইকোলজিস্টদের।

৫) সিগারেট ছেড়েছেন দীর্ঘদিন। জেনে রাখন, এমন মানুষেরা অন্যদের থেকে বেশি স্পষ্ট করে স্বপ্ন দেখেন।

৬) সমীক্ষায় দেখা গেছে, যে সমস্ত প্রেগন্যান্ট মহিলা দুঃস্বপ্ন দেখেন তাঁরা তুলনামূলক ভাবে সহজেই প্রসব করতে পারেন।

৭) স্বপ্ন দেখার সময় মানুষের ব্রেনে যে অ্যাক্টিভিটি হয় সে অনুভূতি হয় সরীসৃপদেরও। গবেষকদের একাংশের দাবি, সরীসৃপরাও স্বপ্ন দেখে। দিবাস্বপ্ন নয়, আক্ষরিক অর্থেই স্বপ্নের মানে জানেন কি! ঘুমিয়ে পড়ার পর ঠিক কী ভাবে স্বপ্নের ঘোরে থাকি আমরা, কেনই বা স্বপ্ন দেখি আমরা- এসব নিয়েই গবেষণা দীর্ঘকালীন। তবে এ নিয়ে গুরুগম্ভীর কথা না বলে আসুন জেনে নিই স্বপ্ন নিয়ে সাতটি অবিশ্বাস্য কথা। সূত্র: আনন্দবাজার

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!